Coronavirus

অনলাইন কূটনীতি, লেন্সে খুদে রাষ্ট্রও 

বিদেশ মন্ত্রক সূত্রের দাবি, সাউথ ব্লক অতিমারির বিপর্যয়কে নতুন সুযোগে পরিণত করার চেষ্টা করছে। অনলাইন মাধ্যমকে কূটনীতির মূল স্রোতে নিয়ে আসা হয়েছে ইতিমধ্যেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২০ ০২:৩৭
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

বিশ্ব-কূটনীতিতে সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিনস, ডমিনিকা বা সেন্ট লুইসা-র মতো দেশের নাম এত দিন খুব একটা পরিচিত ছিল না কূটনীতির জগতে। বিশ্ব মানচিত্রে এগুলি কোথায়, সে সম্পর্কেও খোঁজ রাখতেন কম লোকই। কিন্তু কোভিড-১৯ অতিমারি বদলে দিচ্ছে কূটনীতির আঙ্গিক। কূটনীতির লেন্সে ধরা পড়ছে অতি ক্ষুদ্র রাষ্ট্রগুলির নামও। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গত সপ্তাহে অন্য দেশগুলির পাশাপাশি ফোনে কথা বলেছেন ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ওই তিন ক্ষুদ্র রাষ্ট্রের বিদেশমন্ত্রীর সঙ্গেও। রাষ্ট্রপুঞ্জের এই সার্বভৌম রাষ্ট্রগুলি কমনওয়েলথেরও সদস্য। গত এক সপ্তাহ ধরে লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ আঞ্চলিক সংগঠনের সঙ্গে যোগাযোগ করছেন বিদেশমন্ত্রী। করোনা মোকাবিলা এবং করোনা-উদ্ভূত নতুন আন্তর্জাতিক ব্যবস্থায় বিশ্বের বড়-ছোট বিভিন্ন প্রান্তকেই ভারতের সঙ্গে জুড়তে চাইছে কেন্দ্র।

Advertisement

বিদেশ মন্ত্রক সূত্রের দাবি, সাউথ ব্লক অতিমারির বিপর্যয়কে নতুন সুযোগে পরিণত করার চেষ্টা করছে। অনলাইন মাধ্যমকে কূটনীতির মূল স্রোতে নিয়ে আসা হয়েছে ইতিমধ্যেই। সার্ক থেকে জি-২০, এমনকি ন্যাম শীর্ষ সম্মেলনও করা হয়েছে ভিডিয়ো বৈঠকের মাধ্যমে। সব ক’টিই হয়েছে মূলত সাউথ ব্লকের উদ্যোগে। তবে এগুলি ছিল করোনা-কেন্দ্রিক বৈঠক। কিন্তু এর পর দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকও অনলাইন করার কথা ভাবছে কেন্দ্র।

মন্ত্রক সূত্রের খবর, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুরোদস্তুর দ্বিপাক্ষিক আলোচনা হবে ভিডিয়োতেই। মরিসনের দিল্লি আসার কথা ছিল চলতি বছরের গোড়ায়। কিন্তু সে দেশে দাবানলের কারণে সফর বাতিল করতে হয় তাঁকে। চেষ্টা করা হচ্ছে, সেই সফরের কর্মসূচিগুলি সামনে নিয়ে এসে বৈঠক করানোর। শুধু বৈঠকই নয়, যৌথ বিবৃতি প্রকাশ, সাংবাদিক বৈঠক, দিল্লি মুম্বই এবং চেন্নাইয়ে সাংবাদিকের সঙ্গে আলোচনা সবই হবে ভিডিয়োয়। তাঁর স্ত্রী, অস্ট্রেলিয়ার ফার্স্ট লেডি, প্রাক্তন নার্স জেনিফার মরিসন ভারতের করোনা-সঙ্কটে সামনের সারিতে দাঁড়িয়ে কাজ করা স্বাস্থ্যকর্মীদের সঙ্গেও কথা বলবেন। নিঃসন্দেহে ভারতের বা যে কোনও দেশেরই বিদেশনীতির ইতিহাসে এই ধরনের দ্বিপাক্ষিক বৈঠক তথা ভার্চুয়াল সফর অভূতপূর্ব।

Advertisement

দিল্লিতে নিযুক্ত বিভিন্ন দেশের দূত এবং বিশ্বের নানা প্রান্তের ভারতীয় দূতদের সঙ্গেও অনলাইন যোগাযোগ রাখছে সাউথ ব্লক। আটক ভারতীয়দের ফিরিয়ে আনা এবং তাঁদের শারীরিক পরিস্থিতির দিকে নজর রাখাটা এখন বিদেশ মন্ত্রকের দৈনন্দিন কাজ। মোদীর নির্দেশে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালও কথা বলছেন বিভিন্ন রাষ্ট্রের ভারতীয় দূতাবাসের অফিসারদের সঙ্গে।

আরও পড়ুন: এ বার করোনার টিকা আবিষ্কার? ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন