Coronavirus

এই প্রথম মৃত্যু নেই চিনে, স্পেনে বাড়ল সংক্রমণ

চিনে কিছুটা স্বস্তি ফিরলেও আমেরিকায় একেবারে বিপরীত ছবি। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ১৩৭১ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২০ ০৫:২৩
Share:

ছবি এএফপি।

নতুন করে আজ কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি চিনে। জানুয়ারি থেকে শুরু করে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এত দিন ধারাবাহিক ভাবে জানিয়ে এসেছে বেজিং প্রশাসন। আজ তারা জানিয়েছে, এই প্রথম কোনও মৃত্যু ঘটেনি গত ২৪ ঘণ্টায়। দেশের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ৩২টি সংক্রমণের খবর মিললেও মৃত্যু নেই। সোমবারের তুলনায় সংক্রমণ সামান্য কম। গত কাল ৩৯ জন আক্রান্ত হয়েছেন বলে দাবি করা হয়েছিল।

Advertisement

চিনে কিছুটা স্বস্তি ফিরলেও আমেরিকায় একেবারে বিপরীত ছবি। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ১৩৭১ জনের মৃত্যু হয়েছে। মৃতের মোট সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। সার্জেন জেনারেল জেরোম অ্যাডামস জানিয়েছেন, এ সপ্তাহের শেষ দিকে গোটা আমেরিকায় ২০ লক্ষ পরীক্ষা করানো শেষ হবে। জেরোমের বক্তব্য, ৯০ শতাংশ মার্কিন নাগরিক পারস্পরিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে নিয়ম মানছেন।

মৃত্যু না ঘটলেও দ্বিতীয় বারের সংক্রমণ-ঢেউ নিয়ে উদ্বিগ্ন চিন। বিদেশিরা ফের চিনে ঢোকায় তৈরি হয়েছে দ্বিতীয় বার সংক্রমণের আশঙ্কা। আপাতত তাই ভিসা বা রেসিডেন্স পারমিট রয়েছে যে সব বিদেশির, তাঁদের জন্যও সীমান্ত বন্ধ করে দিয়েছে চিন। সপ্তাহে মাত্র একটি আন্তর্জাতিক উড়ান চলার অনুমতি দেওয়া হয়েছে। সঙ্গে শর্ত, বিমান ৭৫ শতাংশের বেশি ভর্তি করা যাবে না।

Advertisement

জানুয়ারি থেকে টানা ১১ সপ্তাহ লকডাউন চলার পরে করোনার ভরকেন্দ্র, হুবেই প্রদেশের উহানে আগামিকাল থেকে মানুষকে প্রথম শহর ছেড়ে বেরোতে দেওয়া হবে। তবে উহানের মধ্যেও অতিমারির প্রকোপ পড়েনি যে ৪৫টি আবাসনে, সেখানে ইতিমধ্যেই দু’ঘণ্টার জন্য কিছু মানুষকে বাইরে বেরোতে দেওয়া হয়েছিল। তবে সে নিয়মও পরে তুলে নেওয়া হয়েছে। কারণ শরীরে করোনাভাইরাস থাকলেও বাইরে থেকে উপসর্গহীন (অ্যাসিম্পটোম্যাটিক), এমন বেশ কিছু ব্যক্তির খোঁজ মিলতে শুরু করেছিল। যা আরও বেশি বিপজ্জনক।

এক সপ্তাহ নিম্নমুখী থাকলেও স্পেনে ফের নতুন করে সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৭৪৩ জন। যা দেখে বলা হচ্ছে, মৃত্যুর হার বেড়েছে ৫.৭ শতাংশ। ইটালিতে এখনও পর্যন্ত করোনার জেরে প্রাণ হারিয়েছেন ৯৪ জন ডাক্তার। মৃত্যু হয়েছে ২৬ জন নার্সেরও।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে টোকিয়ো-সহ ৭টি প্রদেশে এক মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি মানুষকে গৃহবন্দি থাকতে অনুরোধ করেছেন। এটি কোনও নির্দেশ নয়, বলা হয়েছে এর জন্য কোনও শাস্তিও নেই। টোকিয়োয় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার পরেই এই সিদ্ধান্ত। গত সপ্তাহান্তে ১০০-র উপরে উঠে গিয়েছিল আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্ত ১১৯৬।

পাকিস্তানে করোনা-আক্রান্তের মোট সংখ্যা চার হাজার ছাড়িয়ে গিয়েছে। আজ নতুন করে ৫০০ জন সংক্রমিত হয়েছেন বলে দাবি। মৃতের মোট সংখ্যা ৫৪। এখনও পর্যন্ত ৩৯,১৮৩ জনের পরীক্ষা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন