SAARC

ফের বৈঠকে সার্ক সদস্যেরা  

সার্কের দেশগুলির মধ্যে যাতায়াত ও আন্তঃবাণিজ্য সাময়িক ভাবে থমকে যাওয়ার ফলে বাণিজ্যিক ক্ষেত্রে কী প্রভাব পড়ছে তার পূর্ণাঙ্গ মূল্যায়ন করা হবে বৈঠকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২০ ০৩:২০
Share:

ফাইল চিত্র

চলতি মাসের প্রথম সপ্তাহে সার্ক গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির বণিজ্যকর্তারা ভিডিয়ো বৈঠকে বসবেন। করোনা-মোকাবিলায় পারস্পরিক সমন্বয় তৈরি করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মাসে শীর্ষ নেতাদের ভিডিয়ো বৈঠক করে যৌথ তহবিল গঠন করেছিলেন। তার দশ দিন পরে আলোচনায় বসেন সার্কভুক্ত দেশের স্বাস্থ্য আধিকারিকরা। তার পরে এই বাণিজ্য বৈঠকের ডাক।

Advertisement

সার্কের দেশগুলির মধ্যে যাতায়াত ও আন্তঃবাণিজ্য সাময়িক ভাবে থমকে যাওয়ার ফলে বাণিজ্যিক ক্ষেত্রে কী প্রভাব পড়ছে তার পূর্ণাঙ্গ মূল্যায়ন করা হবে বৈঠকে। দেশগুলির মধ্যে বিভিন্ন বিষয়ে তথ্য ও গবেষণা ভাগ করে নেওয়ার জন্য একটি সাধারণ মঞ্চ তৈরি নিয়েও আলোচনা হবে।

এ দিন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে ফোনালাপ হয় মোদীর। ম্যার্কেলকে যোগব্যায়ামের মাহাত্ম্য বর্ণনা করেন প্রধানমন্ত্রী। চ্যান্সেলারও জানান, গৃহবন্দি অবস্থায় শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য এই ধরনের ব্যায়ামের প্রয়োজন রয়েছে। এ দিনই ব্রিটেনের যুবরাজ চার্লসের সঙ্গে কথা হয় মোদীর। চার্লসের দ্রুত আরোগ্য কামনা করেন তিনি। করোনা-মোকাবিলায় ব্রিটেনের ভারতীয়রা যে ভাবে কাজ করছেন, তার প্রশংসা করেন চার্লস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন