Coronavirus

২ নভেম্বর থেকে মিলবে অক্সফোর্ডের টিকা, ব্রিটেনের হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ

ওয়াকিবহাল মহলের মতে, সরকার যে অনুমোদন দিতে চলেছে, তেমন ইঙ্গিত পাওয়ার পরেই তৈরি থাকতে বলা হয়েছে ওই হাসপাতালকে। 

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২০ ২২:০৫
Share:

প্রতীকী চিত্র।

দৌড়ে এগিয়ে ছিলই। এ বার আরও সুখবর নিয়ে এল অক্সফোর্ডেকোভিড টিকা। এক সপ্তাহেই ব্রিটেনে শুরু হতে পারে সাধারণ মানুষের উপর প্রয়োগ। তার জন্য লন্ডনের প্রথম সারির একটি হাসপাতালকে তৈরি থাকতে বলা হয়েছে। এমনই খবর জানাচ্ছে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। যদিও ওই হাসপাতালের নাম বা কত জনকে টিকা দেওয়া হবে, সে সব বিষয় এখনও স্পষ্ট নয়। তবে বিজ্ঞানী-বিশেষজ্ঞদের মতে, করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে এই টিকাই হতে পারে ‘গেম চেঞ্জার’।

Advertisement

লন্ডনের ওই হাসপাতালকে নির্দিষ্ট তারিখ উল্লেখ করেও যাবতীয় বন্দোবস্ত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স এবং ব্রিটেনের প্রথম সারির ট্যাবলয়েড সান পত্রিকার খবর, ২ নভেম্বর, সোমবার থেকেই টিকা দেওয়া শুরু হতে পারে। সে দিন থেকেই ওই হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ওই হাসপাতাল ট্রাস্টের এক আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে প্রতিবেদনে।

করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লড়াইয়ে নেমেছে বিশ্বের বহু দেশ। তার মধ্যে অক্সফোর্ডের সঙ্গে ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ ভাবে তৈরি এই কোভিড টিকা (এজেডডি১২২২ বা চ্যাডক্স১এনকোভ-১৯) গোড়া থেকেই দৌড়ে এগিয়ে ছিল। এপ্রিল মাসে অক্সফোর্ডের টিকার লাইসেন্স পায় অ্যাস্ট্রাজেনেকা। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এই টিকা। যদিও এই যাত্রাপথে এসেছে প্রতিবন্ধকতাও। গত মাসেই এক স্বেচ্ছাসেবক গ্রহীতার অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িক ভাবে স্থগিত হয়ে যায় ক্লিনিক্যাল ট্রায়াল। তবে কয়েক দিনের মধ্যে ফের চালুও হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার তরফে আগেই জানানো হয়েছিল, এই টিকা এক বছর পর্যন্ত সুরক্ষা দেবে।

Advertisement

আরও পড়ুন: প্রবীণদের উপর অসাধারণ কাজ করছে অক্সফোর্ডের টিকা, দাবি রিপোর্টে

আরও পড়ুন: রাজ্যে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী, আশা জাগিয়ে সামান্য বাড়ল সুস্থতার হার

টিকার কার্যক্রমের সঙ্গে যুক্ত একাধিক সূত্রে খবর, এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে অক্সফোর্ডের এই টিকা। ওয়াকিবহাল মহলের মতে, সরকার যে অনুমোদন দিতে চলেছে, তেমন ইঙ্গিত পাওয়ার পরেই তৈরি থাকতে বলা হয়েছে ওই হাসপাতালকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন