• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রবীণদের উপর অসাধারণ কাজ করছে অক্সফোর্ডের টিকা, দাবি রিপোর্টে

Coronavirus Vaccine
প্রতীকী ছবি।

করোনায় সবচেয়ে বেশি বিপদ প্রবীণদের। সেই সঙ্গে কো-মর্বিডিটি থাকলে প্রাণঘাতী হয়ে উঠছে কোভিড। সেই প্রবীণদের উপরেই অসাধারণ কাজ করছে অক্সফোর্ডের কোভিড টিকা। টিকা নেওয়া ব্যক্তিদের কার্যকারিতার পরীক্ষায় উল্লেখযোগ্য সাড়া মিলেছে বলে দাবি করা হয়েছে। অন্য দিকে অক্সফোর্ড সূত্রে খবর, নভেম্বরের গোড়াতেই সাধারণ মানুষকে টিকা দেওয়া শুরু হয়ে যেতে পারে ব্রিটেনে। সেই কারণে একটি হাসপাতালকে টিকা দেওয়ার বন্দোবস্ত করে রাখার জন্য নির্দেশ পাঠানো হয়েছে বলেও খবর।

অক্সফোর্ডের সঙ্গে যৌথ ভাবে কোভিড টিকা তৈরির কাজ করছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। সারা বিশ্বে টিকা তৈরির দৌড়ে সবচেয়ে আগে রয়েছে এই টিকা। পরীক্ষামূলক প্রয়োগের শেষ ধাপের কাজও চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে বলে প্রস্তুতকারী সংস্থা সূত্রে খবর। সাধারণ মানুষ টিকা পেতে পারেন এ বছরের শেষের দিকেই। এমন পরিস্থিতিতে পরীক্ষামূলক প্রয়োগে প্রবীণদের ক্ষেত্রে অ্যান্টিবডি এবং টি-সেল তৈরিতে সবচেয়ে ভাল কাজ করছে বলে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দাবি।

ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে টিকার কার্যক্রমের সঙ্গে যুক্ত দু’জনকে উদ্ধৃত করে বলা হয়েছে, এই ফলাফলে উৎসাহিত অক্সফোর্ডের গবেষকরা। করোনা আক্রান্ত প্রবীণদের এই টিকা দিলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যাচ্ছে বলে দাবি। তবে এটা প্রাথমিক ফলাফল। এর সমর্থনে আরও জোরালো তথ্যপ্রমাণ জোগাড়ের কাজ করছেন বিজ্ঞানীরা। খুব শীঘ্রই বিজ্ঞান বিষয়ক পত্রিকায় এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হবে বলেও দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। যদিও প্রতিবেদনে সাবধান করা হয়েছে, এখনও নিরাপদ বলে প্রমাণিত হয়নি অক্সফোর্ডের এই টিকা।

প্রসঙ্গত, অক্সফোর্ডের টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের সময় ব্রিটেনে এক স্বেচ্ছাসেবীর অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িক ভাবে স্থগিত হয়ে গিয়েছিল। তবে কয়েক দিন পরেই ফের চালু হয় ট্রায়াল। জুন মাসেই একটি রিপোর্টে উঠে এসেছিল, ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের উপর ভাল কাজ করছে অক্সফোর্ডের টিকা।

আরও পড়ুন: সিঁদুরখেলা, শোভাযাত্রা নেই এ বার, বিসর্জনের আগে প্রতিমা বরণেও পিপিই

আরও পড়ুন: ভারত-আমেরিকা ‘টু প্লাস টু’ বৈঠক, হতে পারে একাধিক প্রতিরক্ষা চুক্তি

অন্য দিকে ব্রিটেনের প্রথম সারির ট্যাবলয়েড ‘দ্য সান’-এর খবর, লন্ডনের একটি হাসপাতালকে নভেম্বরের প্রথম সপ্তাহেই টিকা দেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। ২ নভেম্বরে শুরু হওয়া সপ্তাহ থেকেই ব্রিটেনের সাধারণ নাগরিকদের উপর এই টিকার প্রয়োগ শুরু হতে পারে বলে দাবি করা হয়েছে ‘দ্য সান’-এর ওই প্রতিবেদনে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন