Coronavirus

করোনা বিপর্যয় ঠেকাতে ২ লক্ষ কোটি ডলারের আর্থিক সাহায্যের প্রস্তাব মার্কিন সরকারের

করোনাভাইরাসের কবলে আমেরিকায় মৃত্যুসংখ্যা ৮০০ ছাড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ মার্চ ২০২০ ১৫:২৮
Share:

করোনা আক্রান্তের সংখ্য়া হু হু করে বাড়ছে আমেরিকা। ছবি: রয়টার্স।

নোভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এ বার ২ লক্ষ কোটি ডলার আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন সরকার। প্রাণঘাতী এই ভাইরাসের কবলে ইতিমধ্যেই সেখানে মৃত্যুসংখ্যা ৮০০ ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ হাজার। এই পরিস্থিতিতে‌ মঙ্গলবার রাত থেকেই হোয়াইট হাউসের সঙ্গে আলোচনা চলছিল মার্কিন সেনেট সদস্যদের। রাতভর আলোচনার পর ভোরের দিকে এই সিদ্ধান্তে গৃহীত হয়।

Advertisement

রাত ভর বৈঠকের পর হোয়াইট হাউসের শীর্ষ আধিকারিক এরিক উইল্যান্ড এ দিন বলেন, সরাসরি মার্কিন নাগরিকদের হাতে এই সাহায্য পৌঁছে দেওয়া হবে। তার জন্য ২৫ হাজার কোটি ডলার বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। ছোট ছোট ব্যবসায়ীদের ঋণ দিতে বরাদ্দ করা হয়েছে ৩৫ হাজার কোটি ডলার। কর্মহীনদের বিমা বাবদ আরও ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আর এই পরিস্থিতিতে যে সমস্ত সংস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের জন্য রাখা হয়েছে ৫০ হাজার কোটি ডলার।

মার্কিন কংগ্রেসে এই প্রস্তাব পাশ হলে, যে সমস্ত মার্কিন নাগরিকদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের (৫৭ লক্ষ টাকা) কম, তাঁদের প্রত্যেকের হাতে ১২০০ ডলার তুলে দেওয়া হবে, ভারতীয় মুদ্রায় যা ৯১ হাজার টাকা। বাড়িতে শিশু থাকলে, মাথাপিছু আরও ৫০০ ডলার করে দেওয়া হবে, ভারতীয় মুদ্রায় যা ৩৮ হাজার টাকা। তবে যে সমস্ত ব্যক্তির বার্ষিক আয় ৯৯ হাজার ডলার (৭৫ লক্ষ টাকা), তাঁদের ক্ষেত্রে সাহায্যের অঙ্ক কিছুটা কমবে। সন্তানহীন দম্পতি যাঁরা বছরে ১ লক্ষ ৯৮ হাজার ডলার (১ কোটি ৫১ লক্ষ টাকা) রোজগার করেন, সাহায্যের অঙ্ক কমতে তাঁদের ক্ষেত্রেও।

Advertisement

আরও পড়ুন: এ বার করোনার ভরকেন্দ্র হতে চলেছে আমেরিকা? অশনি সঙ্কেত দিল হু​

আরও পড়ুন: করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাজার-দোকানে ‘সুরক্ষারেখা’ টানল কলকাতা পুলিশ​

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তাঁর পরিবার, শীর্ষস্তরের সরকারি আধিকারিক এবং কংগ্রেসের সদস্যরা এই তহবিল থেকে কোনও টাকা পাবেন না বলে জানিয়ে দিয়েছেন সে দেশের সংখ্যালঘু নেতা চাক শুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন