• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার করোনার ভরকেন্দ্র হতে চলেছে আমেরিকা? অশনি সঙ্কেত দিল হু

Corona
করোনা মোকাবিলার প্রস্তুতি আমেরিকায়। ছহি: রয়টার্স

ইটালি, স্পেনের পর কি এ বার করোনাভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠছে আমেরিকা? সারা বিশ্বে আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান বিচার করে এমন সম্ভাবনার কথাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।গত ২৪ ঘণ্টায় ইউরোপ-আমেরিকায় নতুন আক্রান্তের মধ্যে ৪০ শতাংশই আমেরিকার। এই পরিসংখ্যান এবং হু-এর আশঙ্কাই উদ্বেগ বাড়িয়েছে ট্রাম্প প্রশাসনের।

জেনিভায় হু-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, আমেরিকায় সংক্রমণের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, ‘‘মঙ্গলবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ।’’ তবে কি করোনা ভাইরাসের নতুন ভরকেন্দ্র হয়ে উঠছে আমেরিকা? এই প্রশ্নের জবাবে মার্গারেট বলেন, ‘‘এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই ভরকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

আমেরিকায় এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮৬৭। মৃত্যু হয়েছে ৭৮২ জনের। চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৩৭৮ জন। তার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত নিউইয়র্ক, নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনের মতো প্রদেশ।

আরও পড়ুন: তামিলনাড়ুতে করোনায় মৃত ১, দেশে মৃত্যু বেড়ে ১১

আমেরিকায় প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে ২০ জানুয়ারি। তার পর থেকে অল্প সংখ্যায় বাড়ছিল। গত ১৭ মার্চ পর্যন্ত মৃতের সংখ্যা ছিল মাত্র ১০০। কিন্তু সেখান থেকে গত সপ্তাহে লাফিয়ে বাড়তে শুরু করে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আচমকা এক সপ্তাহের মধ্যে মৃতের সংখ্যা ১০০ থেকে প্রায় ৮০০ হয়ে যাওয়ায় কারণেই হু-এর এই আশঙ্কা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে সতর্কতাও জারি রয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য একাধিক প্রদেশে লকডাউন জারি হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজে বাসিন্দাদের ঘরে থাকার আর্জি জানিয়েছেন। তিনি জানিয়েছেন, খাবার-সহ অত্যাবশ্যকীয় পণ্যের জোগান স্বাভাবিক রাখার সব রকম চেষ্টা চলছে।

আরও পড়ুন: বিশ্বে মৃত বেড়ে ১৭,২৬০, আমেরিকায় আক্রান্ত প্রায় ৫০ হাজার

এত দিন পর্যন্ত ইউরোপকেই মূলত করোনা সংক্রমণের কেন্দ্র বলে মনে করছিল হু। তার মধ্যেও আবার শীর্ষে ছিল ইটালি। তবে হু-এর মতে, সেখানে এখন নতুন সংক্রমণ ও মৃতের সংখ্যা কিছুটা কমেছে। মার্গারেট বলেন, ‘‘ইটালিতে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে। গত দু’দিনে নতুন আক্রান্ত এবং মৃতের সংখ্যা কিছুটা কমেছে। যদিও এখনও অত্যন্ত প্রাথমিক স্তরেই রয়েছে। বলার মতো জায়গায় আসেনি।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন