Coronavirus

টিকাই ভরসা, মেনে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কিন্তু কোথায় সেই প্রতিষেধক? আমেরিকা সম্ভাব্য প্রতিষেধক তৈরি করে সবে মানুষের উপরে পরীক্ষা শুরু করেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

জেনিভা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২০ ০৩:১২
Share:

প্রতীকী ছবি।

কোভিড-১৯ মোকাবিলায় কোনও আশার কথা শোনাতে পারল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের বক্তব্য, রোগটি সোয়াইন ফ্লুয়ের চেয়ে ১০ গুণ শক্তিশালী। নোভেল করোনাভাইরাস ছড়ায় অতি দ্রুত, কিন্তু এর শক্তিক্ষয় হয় খুব ধীরে। হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের কথায়, “বিশ্বের অর্ধেক মানুষ এখন লকডাউনে বন্দি। কিন্তু নিয়ন্ত্রণ তুলে নিলে অতিমারি চলতেই থাকবে। কারণ, প্রতিষেধক তথা টিকা ছাড়া নোভেল করোনাভাইরাসকে পুরোপুরি রোখা যাবে না।”

Advertisement

কিন্তু কোথায় সেই প্রতিষেধক? আমেরিকা সম্ভাব্য প্রতিষেধক তৈরি করে সবে মানুষের উপরে পরীক্ষা শুরু করেছে। দীর্ঘ পরীক্ষার পর্ব সফল হলে একে বাজারে আনতে বছর দেড়েক লেগে যাবে। এই পরিস্থিতিতে কার্যত অসহায় শুনিয়েছে হু-প্রধানের স্বীকারোক্তি। সোমবার তিনি বলেছেন, “প্রতি মুহূর্তে আমরা এই ভাইরাস সম্পর্কে নতুন কিছু শিখছি।”

সোয়াইন ফ্লু বা এইচ১এন১ ভাইরাস প্রথম ছড়িয়েছিল মেক্সিকোয়। ২০০৯-এর মার্চে। পরে তা আমেরিকা ও অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। হু-র দাবি, মারা গিয়েছিলেন ১৮.৫ হাজারের বেশি মানুষ। যদিও, মেডিক্যাল জার্নাল ল্যানসেট-এর মতে মৃত্যুর সংখ্যাটা ঢের বেশি, ১.৫১ লক্ষ থেকে প্রায় ৫.৭৫ লক্ষও হতে পারে। সোয়াইন ফ্লু-কে নিয়ন্ত্রণ আনতে লেগেছিল প্রায় ১৫ মাস। তবে সে যাত্রায় অযথা আতঙ্ক ছড়ানোর জন্য সমালোচনার মুখে পড়েছিল হু। ইবোলা মোকাবিলায় হু-র মোট খরচের অর্ধেকটাই হয়েছিল বিমানযাত্রায়।

Advertisement

এ বারও অভিযোগ, চিনে করোনা-সংক্রমণ ছড়ানোর পরে বিশ্বকে ঠিকমতো সজাগ করতে তারা ব্যর্থ হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো ক্ষিপ্ত হয়ে হু-কে অর্থসাহায্য বন্ধেরও হুমকি দিয়েছেন যে কারণে। তার পরেও হু-প্রধান টেড্রস সোমবার জানান, আমেরিকা অর্থসাহায্য বন্ধ করবে না বলেই তাঁর আশা। গত বছরও হু-র বাজেটের ১৫% জুগিয়েছিল আমেরিকা।

আরও পড়ুন: এই দেশগুলিতে ঢুকতেই পারেনি করোনা, জানেন তো?

আরও পড়ুন: বেহালা থেকে বাঙুরে যাওয়া রোগী পজিটিভ, ৩ চিকিৎসক গেলেন কোয়রান্টিনে

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন