Coronavirus

নিয়মের ফাঁসে দেশে ফেরাও অনিশ্চিত

করোনা-পরিস্থিতিতে দিল্লি নিয়ম করেছে, অনাবাসী ভারতীয় বা ভিসাধারী বিদেশিরা আপাতত ভারতে ঢুকতে পারবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ মে ২০২০ ০৪:৫৯
Share:

প্রতীকী ছবি।

এইচ-১বি ভিসাধারী হোন বা অনাবাসী, চাকরি খোয়ালে ৬০ দিনের মধ্যে আমেরিকা ছাড়ার নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। কিন্তু ভারতে ফেরার টিকিট কেটেও বাদ সাধছে নিয়মের গেরো।

Advertisement

করোনা-পরিস্থিতিতে দিল্লি নিয়ম করেছে, অনাবাসী ভারতীয় বা ভিসাধারী বিদেশিরা আপাতত ভারতে ঢুকতে পারবেন না। বিভিন্ন ভিসায় আমেরিকায় কর্মরত যাঁদের ভারতীয় নাগরিকত্ব রয়েছে, তাঁদের ফিরতে বাধা নেই। কিন্তু এঁদের অনেকের সন্তান আমেরিকায় জন্মানোয় তারা মার্কিন নাগরিক। এই পরিস্থিতিতে বাবা-মা ভারতে ফেরার সুযোগ পেলেও সন্তানেরা তা পাচ্ছে না। ফলে বিপাকে পড়েছেন অনেকেই।

ভুক্তভোগী নিউ জার্সির বাসিন্দা, এইচ-১বি ভিসাধারী এক ভারতীয় দম্পতি জানিয়েছেন, সোমবার নেওয়ার্ক থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান ধরার জন্য তাঁরা টিকিট কেটেছিলেন। সঙ্গে ছিল ১ ও ৬ বছরের দুই সন্তান। যারা জন্মসূত্রে মার্কিন নাগরিক। ভিসা থাকা সত্ত্বেও নতুন নিয়মের কারণে শিশুদের বিমানে উঠতে দেওয়া হয়নি। ফলে বাচ্চাদের নিয়ে বিমানবন্দর থেকেই ফিরে যেতে বাধ্য হয়েছেন ওঁরা। আমদাবাদের বাসিন্দা এক মহিলা জানালেন তাঁর দুর্দশার কথা। কাজ হারিয়ে দেশে ফেরার টিকিট কেটেছিলেন তিনি। একা-মা ওই মহিলার সঙ্গে ছিল তাঁর তিন মাসের শিশুকন্যা। কিন্তু মেয়ে জন্মসূত্রে মার্কিন নাগরিক হওয়ায় দুধের শিশুকে নিয়ে বিমানে ওঠার অনুমতি পাননি তিনি। টিকিটের টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। কিন্তু আগামী জীবনটাই এখন অনিশ্চিত ওঁদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন