সমকামী যুগলদের হেনস্থা, অভিযুক্তের পাশেই শতাধিক

সমকামী বিয়ে ‘ঈশ্বরের নিয়ম বিরুদ্ধ’। এমনটাই মনে করেন নর্থ ক্যারোলাইনার বাসিন্দা কিম ডেভিস। ‘ঈশ্বর-বিরোধী কাজ’ করবেন না বলে সম্প্রতি সমকামী দম্পতিদের বিয়ের লাইসেন্স দিতে অস্বীকার করেন সরকারি কর্মী কিম।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০১:৫৭
Share:

কিচের সমর্থনে র‌্যালি। ছবি: রয়টার্স।

সমকামী বিয়ে ‘ঈশ্বরের নিয়ম বিরুদ্ধ’। এমনটাই মনে করেন নর্থ ক্যারোলাইনার বাসিন্দা কিম ডেভিস। ‘ঈশ্বর-বিরোধী কাজ’ করবেন না বলে সম্প্রতি সমকামী দম্পতিদের বিয়ের লাইসেন্স দিতে অস্বীকার করেন সরকারি কর্মী কিম। কিন্তু জুন মাসেই সুপ্রিম কোর্টের রায়ে আমেরিকার সর্বত্র সাংবিধানিক বৈধতা পেয়েছে সমকামী বিয়ে। তাই আদালত অবমাননার দায়ে বৃহস্পতিবার থেকে জেলবন্দি কিম। কিন্তু সমকামী বিরোধীরা রয়েছেন কিমের পাশে। গত কাল ১২৮ কিলোমিটার মিছিলে পা মিলিয়ে কিমকে সর্মথন জানালেন শতাধিক মানুষ।

Advertisement

বিয়ে করার অধিকার রাষ্ট্রের প্রতিটি নাগরিকের রয়েছে। আর সেই অধিকার থেকে বঞ্চিত করা হবে না সমকামীদেরও। গত জুন মাসে আমেরিকার সুপ্রিম কোর্টের এই রায় আলোড়ন ফেলেছিল সারা বিশ্বে। কিন্তু সমকামী বিরোধীরা আদালতের এই রায়কে আদৌ মেনে নিতে পারেননি। সেই প্রতিফলনই ঘটেছে কিমের ব্যবহারে। আদালত জানিয়েছে, কিম তাঁর ভুল স্বীকার করে সমকামী দম্পতিদের বিয়ের লাইসেন্স না দিলে অথবা কাজ থেকে ইস্তফা না দিলে কিমকে মুক্তি দেওয়া হবে না। কিমের আইনজীবী আজ জানিয়েছেন, কিম ইস্তফা দিতে রাজি নন। এমনকী, কোনও ভুল করেছেন বলেও তিনি মনে করেন না। তাই ‘ভুল স্বীকার’ করার প্রশ্নই উঠছে না। কিমেকে সমর্থন জানিয়েছেন তাঁর স্বামীও।

কেনটাকির শহর গ্রেসানে আপাতত জেলবন্দি কিম। যদিও গ্রেসানের মেয়র দাঁড়িয়েছেন কিমের পাশে। ‘‘ঈশ্বর কিমকে আশীর্বাদ করবেন এবং ইতিহাস কিমকে মনে রাখবে’’, এমন মন্তব্যই করেছেন তিনি। যদিও গত জুন মাসে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়ে ওবামা বলেছিলেন, ‘‘...এই রায়ে সমানাধিকার পেলেন মার্কিন নাগরিকেরা। আরও একটু বেশি স্বাধীন হলাম আমরা সবাই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন