COVID-19

করোনার উৎস কোথায়? তথ্য থাকলে জানান, আমেরিকার দাবির পরই সব দেশের কাছে আর্জি হু’র

করোনার উৎস কোথায়, এই নিয়ে প্রথম থেকেই বিতর্ক তৈরি হয়েছে। সম্প্রতি আমেরিকা দাবি করেছে, চিনের উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে ভাইরাস। যদিও তা অস্বীকার করেছে বেজিং।

Advertisement

সংবাদ সংস্থা

জেনেভা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১০:৪৪
Share:

করোনার উৎসস্থল উহানের গবেষণাগার নয় বলে দাবি করেছে চিন। প্রতীকী ছবি।

করোনাভাইরাসের উৎস কোথায়? এ ব্যাপারে কোনও তথ্য থাকলে তা জানানো হোক, সব দেশের কাছে এমনই আর্জি জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সম্প্রতি আমেরিকার শক্তি মন্ত্রকের একটি তদন্ত রিপোর্ট প্রকাশ্যে এনেছে একটি সংবাদপত্র। সেখানে দাবি করা হয়েছে যে, চিনের উহানের গবেষণাগার থেকেই দুর্ঘটনাবশত ভাইরাস ছড়িয়েছিল। এ নিয়ে আমেরিকার গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই)-ও জানিয়েছে যে, উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে। যদিও তা আগের মতোই অস্বীকার করেছে চিন। কোভিডের উৎস নিয়ে আমেরিকার এ হেন দাবির পরই শুক্রবার সরব হল হু।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেছেন, ‘‘অতিমারির উৎস নিয়ে যদি কোনও দেশের কাছে তথ্য থাকে, তা হু এবং আন্তর্জাতিক বিজ্ঞানী মহলকে জানানো হোক।’’ কী ভাবে ভাইরাস ছড়াল, এ ব্যাপারে জানা জরুরি বলে মনে করছে হু। এ বিষয়ে সঠিক তথ্য জানা গেলে আগামী দিনে অতিমারি মোকাবিলা ভাল ভাবে করা যাবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

২০১৯ সালের শেষের দিকে চিনে প্রথম করোনাভাইরাস সংক্রমণের খবর প্রকাশ্যে আসে। তার পর ধীরে ধীরে তা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। শুরু থেকেই করোনার উৎস নিয়ে বিতর্ক ছিল। চিনের উহানের গবেষণাগারই কোভিডের উৎসস্থল বলে অতীতেও দাবি করা হয়েছিল। এই নিয়ে একাধিক তদন্ত হয়েছে। হু-র তদন্তকারী দল উহানে গিয়ে ঘটনাস্থল পরিদর্শনও করে এসেছে। কিন্তু উত্তর মেলেনি। এর মধ্যেই করোনার উৎসস্থল উহানের ল্যাব বলে দাবি করল আমেরিকা। যা ঘিরে নতুন করে আবার চর্চা শুরু হয়েছে। যদিও আগের মতোই আমেরিকার এই দাবি উড়িয়েছে বেজিং।

Advertisement

গত মঙ্গলবার ফক্স নিউজ়কে দেওয়া এক সাক্ষাৎকারে আমেরিকার এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার ওরে বলেছেন যে, খুব সম্ভবত উহানের গবেষণাগার থেকেই দুর্ঘটনাবশত ভাইরাস ছড়িয়েছিল। এফবিআইয়ের এই দাবি খারিজ করে চিন বলেছে, তাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে।

গত বছর নতুন করে করোনার দাপট দেখা গিয়েছিল চিনে। সেই সময় বেজিংয়ের কাছ থেকে সঠিক তথ্য প্রকাশ করার কথা বলেছিল হু। কিন্তু তথ্য গোপন করছে বলে অভিযোগ ওঠে শি জিনপিং সরকারের বিরুদ্ধে। এই মুহূর্তে করোনা পরিস্থিতি অনেকটাই থিতু হয়ে গিয়েছে। এই আবহে আমেরিকার দাবি ঘিরে করোনার উৎসস্থল নিয়ে আবার বিতর্ক শুরু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন