প্রথম ১০ দিনে ১০ লক্ষেরও বেশি টিকাকরণ আমেরিকায়

২০২১-র প্রথম ত্রৈমাসিকের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ১৫:০৮
Share:

প্রতীকী চিত্র।

১০ লক্ষেরও বেশি মানুষ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন আমেরিকায়। সেখানকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড বুধবার এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘আমেরিকা খুব তাড়াতাড়ি কিন্তু গুরুত্বপূর্ণ মাইলস্টোন ছুঁল। টিকাকরণ শুরু হওয়ার ১০ দিনের মধ্যে ১০ লক্ষেরও বেশি লোক টিকার প্রথম ডোজ পেয়েছেন।’’

Advertisement

১০ লক্ষ লোককে টিকা দিলেও তা লক্ষ্যমাত্রা থেকে অনেকটাই পিছনে। আমেরিকার সরকারি কাজের প্রধান উপদেক্ষা মনসেফ স্লাউই বলেছেন, এ মাসের মধ্যে ২ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। কিন্তু সেই লক্ষ্যে ‘পৌঁছনো যাবে না’ বলেই মত তাঁর।

তাহলেও ২০২১-র প্রথম ত্রৈমাসিকের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে আমেরিকা। তার পরবর্তী ত্রৈমাসিকেও ১০ কোটি মানুষকে দেওয়া হবে এই টিকা। ফাইজার-এনবায়োটেক এবং মডার্নার তৈরির টিকা দেওয়া হয়েছে আমেরিকায়। ফাইজারের টিকা দিয়ে শুরু হয়েছিল টিকাকরণ। তার পর শুরু হওয়া মডার্নার টিকাও দেওয়া হয়েছে প্রায় ৬০ লক্ষ।

Advertisement

করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে আমেরিকায়। সেখানে মোট আক্রান্ত ১ কোটি ৮৪ লক্ষ ছাড়িয়েছে। রোজই প্রায় ২ লক্ষ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন এই রোগে। এর মধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনাভাইরসের নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে। ব্রিটেনে পাওয়া নতুন স্ট্রেন নাকি ৭০ শতাংশ বেশি শক্তিশালী। সেই আবহেই আশা আলো দেখাচ্ছে করোনা টিকা।

আরও পড়ুন: সংক্রমণ ক্ষমতা আরও বেশি, ফের নয়া স্ট্রেনের খোঁজ মিলল ব্রিটেনে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন