China

China: এক দিনে নতুন আক্রান্ত ৩০০, চিনের আনহুইতে ১৭ লক্ষ বাসিন্দা ঘরবন্দি

এ বার চিনের সেন্ট্রাল আনহুই প্রদেশে লকডাউন। সোম বার সেখানে নতুন আক্রান্ত ৩০০ জন। প্রশাসনের নির্দেশে প্রদেশের ১৭ লক্ষ বাসিন্দা ঘরবন্দি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৪:১০
Share:

আনহুই প্রদেশে লকডান। — ছবি রয়টার্স থেকে।

সোমবার চিনের সেন্ট্রাল আনহুই প্রদেশে ৩০০ জন নতুন কোভিড আক্রান্তের হদিশ মিলেছে। তার পরেই প্রদেশে লকডাউন জারি করল প্রশাসন। ১৭ লক্ষ বাসিন্দা এখন ঘরবন্দি। এর ফলে ধাক্কা খাবে অর্থনীতি। কিন্তু চিন সরকার জিরো কোভিড নীতিতেই অনড়।

Advertisement

গত সপ্তাহে এই আনহুই প্রদেশে ১০০ জন আক্রান্তের হদিশ মিলেছিল। তার পরেই সিক্সিয়ান এবং লিঙ্গবি কাউন্টিতে লকডাউন জারি হয়। কোভিড পরীক্ষা না করিয়ে বাড়ি থেকে বেরোনর অনুমতি ছিল না দুই কাউন্টির ১৭ লক্ষ বাসিন্দার। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছিল, সিক্সিয়ানের রাস্তা শূন্য। শুধু মাত্র কোভিড পরীক্ষার লাইনেই ভিড়। গত কয়েক দিনে ছ’ বার ওই কাউন্টিতে কোভিডের মাস টেস্টিং হয়েছে।

এর আগে চিনের বাণিজ্য নগরী সাংহাইতে এক মাসেরও বেশি সময় লকডাউন ছিল। রাজধানী বেজিংয়ে কড়া বিধি জারি রয়েছে। এর ফলে বহু বিদেশি সংস্থা চিন থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দিনের পর দিন কারখানা, অফিস বন্ধ থাকায় মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি।

Advertisement

এমনিতে চিনের বিপুল জনসংখ্যার নিরিখে আক্রান্ত নেহাতই কম। কিন্তু চিনের শি জিনফিং সরকার জিরো কোভিড নীতি থেকে সরতে চায় না। তাদের দাবি, দেশে সংক্রমণ বাড়লে স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ পড়বে। তাছাড়া সেদেশ প্রবীণদের টিকাকরণের হারও কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন