International News

দলাই লামা অরুণাচলে পা রাখলে ফল ভাল হবে না, ভারতকে শাসানি দিল চিন

দলাই লামার প্রস্তাবিত অরুণাচল সফর নিয়ে কড়া প্রতিক্রিয়া দিল চিন। বৃহস্পতিবারই বৌদ্ধ ধর্মগুরুর অরুণাচল সফরের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বিরূপ প্রতিক্রিয়া দিল চিনা বিদেশ মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৬ ১৯:৪৩
Share:

—ফাইল চিত্র।

দলাই লামার প্রস্তাবিত অরুণাচল সফর নিয়ে কড়া প্রতিক্রিয়া দিল চিন। বৃহস্পতিবারই বৌদ্ধ ধর্মগুরুর অরুণাচল সফরের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বিরূপ প্রতিক্রিয়া দিল চিনা বিদেশ মন্ত্রক। দলাই লামা অরুণাচলে পা রাখলে চিন-ভারত সম্পর্কে অত্যন্ত নেতিবাচক প্রভাব পড়বে বলে চিনা বিদেশ মন্ত্রক হুঁশিয়ারি দিল। সীমান্তে শান্তি নষ্ট হওয়ার জন্য ভারত দায়ী থাকবে বলেও বেজিং জানিয়েছে।

Advertisement

শুক্রবার বেজিং-এ চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু ক্যাঙ বলেছেন, ‘‘বিষয়টি নিয়ে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন।’’ তিব্বতি ধর্মগুরু সম্পর্কে লু ক্যাঙের মন্তব্য, ‘‘দলাই গোষ্ঠী চিন বিরোধী বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত এবং চিন-ভারত সীমান্ত বিতর্কের মতো বিষয়গুলির ক্ষেত্রে তাঁদের আচরণ অত্যন্ত নিন্দনীয়।’’ এ হেন দলাই লামার অরুণাচল সফরে যাওয়াকে চিন যে কিছুতেই ভাল চোখে দেখবে না, তা সে দেশের বিদেশ মন্ত্রক শুক্রবার স্পষ্ট করে দিয়েছে।

অরুণাচল প্রদেশ ভারতের নিয়ন্ত্রণে থাকা সত্ত্বেও তাকে চিন নিজেদের এলাকা বলে দাবি করে। ভারত চিরকালই সে দাবিকে নস্যাৎ করে এসেছে। গত ২১ অক্টোবর ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা অরুণাচল সফরে গিয়েছিলেন। তা নিয়ে চিন কড়া প্রতিক্রিয়া দিয়েছে ইতিমধ্যেই। যে এলাকার অধিকার নিয়ে চিন ও ভারতের মধ্যে মতভেদ রয়েছে, সেই বিতর্কিত এলাকায় মার্কিন কূটনীতিকের সফরের ঘোর বিরোধিতা করে বেজিং বলেছে, অরুণাচল ভারত-চিনের দ্বিপাক্ষিক বিষয়। তার মধ্যে আমেরিকা নাক গলালে ফল ভাল হবে না। ভারত যে চিনের সেই শাসানিকে গুরুত্বই দিচ্ছে না, দলাই লামার প্রস্তাবিত অরুণাচল সফরে সম্মতি দিয়েই প্রধানমন্ত্রী সে কথা আবার স্পষ্ট করে দিয়েছেন। তাতেই আরও চটেছে বেজিং।

Advertisement

আরও পড়ুন: বয়কট করলে ভুগবে ভারত, চিনা হুমকি

চিনা বিদেশ মন্ত্রকের বিবৃতিতে শুক্রবার আরও স্পষ্ট শাসানির সুর শোনা গিয়েছে। লু ক্যাঙ বলেছেন, ‘‘বিতর্কিত এলাকায় দলাই লামাকে যে ভাবে আমন্ত্রণ জানানো হচ্ছে, তাতে সীমান্তবর্তী এলাকার শান্তি ও স্থিতিশীলতা নষ্ট হবে।’’ চিনা বিদেশ মন্ত্রকের সতর্কবার্তা, যে পদক্ষেপ ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জটিল করে তুলতে পারে, সেই রকম কোনও পদক্ষেপ না করাই ভারতের পক্ষে শ্রেয়। চতুর্দশ দলাই লামার নেতৃত্বে যে সব চিন বিরোধী বিচ্ছিন্নতাবদী কার্যকলাপ চলছে, সেই সব কার্যকলাপকে মঞ্চ জোগানোর চেষ্টা করলে ভারত ভুল করবে বলেও বেজিং হুঁশিয়ারি দিয়েছে।

অরুণাচলে দলাই লামা পা রাখলে সীমান্তে শান্তি বিঘ্নিত হবে বলে যে হুঁশিয়ারি চিন দিয়েছে, তাকে মোটেই হালকা ভাবে নিচ্ছেন না ভারতীয় কূটনীতিকরা। এই ধরনের মন্তব্যকে কূটনৈতিক পরিভাষায় অত্যন্ত কঠোর বিবৃতি বলেই মনে করা হয়। চিন যে ভাবে বার বার সীমান্তে অশান্তি হওয়ার কথা উল্লেখ করেছে, তার অন্য তাৎপর্য রয়েছে বলেও কূটনৈতিক মহল মনে করছে। ফলে দলাই লামার অরুণাচল সফরের আগে সীমান্তে সামরিক প্রস্তুতি আরও বাড়ানো হতে পারে বলেও ওয়াকিবহাল মহল মনে করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন