দাউদ-সঙ্গী অবসাদে ভুগছে: কোর্টে কৌঁসুলি

আমেরিকার প্রত্যর্পণের আর্জি মেনে জাবিরকে গ্রেফতার করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। আপাতত ব্রিটেনের ওয়ান্ডসওয়র্থ জেলে রয়েছে সে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৯ ০৩:৪০
Share:

দাউদ ইব্রাহিম ও তার সহযোগী জাবির মোতিওয়ালা (বাঁ দিক থেকে)।

ব্রিটেনের জেলে আটক দাউদ ইব্রাহিমের সহযোগী ও পাক নাগরিক জাবির মোতিওয়ালা অবসাদে ভুগছে বলে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে জানালেন তার আইনজীবী। এই পরিস্থিতিতে তাকে আমেরিকায় প্রত্যর্পণ করলে জাবির আত্মহত্যার চেষ্টা করতে পারে বলেও জানিয়েছেন তিনি। ভারতীয় গোয়েন্দা সূত্রে খবর, জাবিরের প্রত্যর্পণ রুখতে সব রকম চেষ্টা চালাচ্ছে পাকিস্তান।

Advertisement

দীর্ঘদিন ধরেই আমেরিকার জঙ্গি তালিকায় রয়েছে মুম্বই বিস্ফোরণের মূল অভিযুক্ত দাউদ। বছর একান্নর জাবির তার ঘনিষ্ঠ সহযোগী। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের অভিযোগ, দাউদের হয়ে আমেরিকায় ১৪ লক্ষ ডলারের বেআইনি লেনদেন করেছে জাবির। ডি-কোম্পানির হয়ে নানা দেশের জঙ্গি ও অপরাধীদের সঙ্গে বৈঠকও করে সে। ডি-কোম্পানি ভারত, পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরশাহিতে এখনও সক্রিয়। তারা আমেরিকাতেও মাদক পাচার ও তোলাবাজি করে।

আমেরিকার প্রত্যর্পণের আর্জি মেনে জাবিরকে গ্রেফতার করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। আপাতত ব্রিটেনের ওয়ান্ডসওয়র্থ জেলে রয়েছে সে। গত কাল প্রত্যর্পণ মামলার শুনানিতে কোঁচকানো টি-শার্ট পরে হাজির হয়েছিল। দেখে বোঝা গিয়েছে, কয়েক দিন দাড়িও কামানো হয়নি তার। জাবিরের আইনজীবী এডওয়ার্ড ফিৎজ়েরাল্ড আদালতে জানান, ইতিমধ্যেই তিন বার আত্মহত্যার চেষ্টা করেছে জাবির। সে মানসিক অবসাদের রোগী। যে অভিযোগের ভিত্তিতে তার প্রত্যর্পণের আর্জি জানানো হয়েছে তা বহু পুরনো। ফলে এত দিন এই অভিযোগ নিয়ে কেন পদক্ষেপ করা হয়নি সে কথা আমেরিকাকে জানাতে হবে। ফিৎজ়েরাল্ডের মতে, আমেরিকার জেলের অবস্থাও বিশেষ সুবিধের নয়। ফলে সেখানে প্রত্যর্পণ করা হলে জাবির আত্মহত্যার চেষ্টা করতেই পারে। মার্কিন সরকারের পক্ষে ব্রিটিশ ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের আইনজীবী জন হার্ডি বলেন, ‘‘যদি জাবির মানসিক রোগী হয়ে থাকে তবে প্রত্যর্পণ বা তার পরে যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে পদক্ষেপ করা উচিত।’’

Advertisement

ভারতীয় গোয়েন্দা সূত্রের দাবি, গোড়া থে‌কেই জাবিরকে বাঁচানোর চেষ্টা করছে পাকিস্তান। ফিৎজ়েরাল্ডের নেতৃত্বাধীন আইনজীবীদের সঙ্গে যোগাযোগ রাখছেন লন্ডনের পাক হাইকমিশনের কূটনীতিকেরা। আদালতে পাকিস্তান জানিয়েছে, ব্যবসায়ী হিসেবে সে দেশে জাবিরের সুনাম রয়েছে। ভারতের মতে, বিভিন্ন দেশে নানা প্রকল্পে ডি-কোম্পানির অর্থ বিনিয়োগের কাজ করে জাবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন