pakistan

পাক-সন্ত্রাস ব্যাখ্যা দিল্লির

আন্তর্জাতিক প্রতিনিধিদলের ওই সফরটিকে কাজে লাগিয়ে পাকিস্তানের মদতে সীমান্তে সন্ত্রাসবাদের বিষয়টি সবিস্তার তুলে ধরেছে ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৭
Share:

প্রতীকী ছবি।

৩৭০ অনুচ্ছেদ বিলোপের পরে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ২০টি দেশের একটি প্রতিনিধিদল সফর করল উপত্যকা। আন্তর্জাতিক প্রতিনিধিদলের ওই সফরটিকে কাজে লাগিয়ে পাকিস্তানের মদতে সীমান্তে সন্ত্রাসবাদের বিষয়টি সবিস্তার তুলে ধরেছে ভারত। বিদেশ মন্ত্রক সূত্রে এই কথা জানা গিয়েছে।

Advertisement

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, শ্রীনগরে আন্তর্জাতিক প্রতিনিধিদের পরিস্থিতি নিয়ে সম্যক ব্রিফিং দেওয়া হয়েছে। সেখানে জম্মু ও কাশ্মীরে বহিঃশত্রুর আক্রমণ সম্পর্কেও বলেছেন অফিসারেরা। ৩৭০ অনুচ্ছেদের অবলুপ্তির পর থেকে জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন এবং অন্যান্য আন্তর্জাতিক মঞ্চে ধারাবাহিক ভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে প্রচার করে যাচ্ছে পাকিস্তান। ইউরোপীয় ইউনিয়নের সাম্প্রতিক সফরে তারই পাল্টা দেওয়ার চেষ্টা হয়েছে বলে মনে করছে কূটনৈতিক শিবির। সূত্রের খবর, বিদেশি প্রতিনিধিদের বলা হয়েছে, ঠান্ডা পড়ার আগে পর্যন্ত বারবার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে ইসলামাবাদ। কাশ্মীর সীমান্তে সর্বদা থেকেছে পাকিস্তানের মদতপ্রাপ্ত জঙ্গিরা। পাকিস্তান সরকার তাদের দেশের সন্ত্রাসবাদীদের ভারতে ঢোকানোর জন্য সীমান্তে বারবার গুলি ছুড়েছে। সীমান্তে বসবাসকারী গ্রামবাসীদের বয়ানও উদ্ধৃত করা হয়েছে আন্তর্জাতিক প্রতিনিধিদলের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন