Israel Hamas War

গাজ়ায় বিমানহানা হামাসের শীর্ষ নেতার বাড়িতে, সেখানে বসেই হয়েছিল ইজ়রায়েলে হামলার ছক

ভিডিয়োতে দেখা গিয়েছে, একটি বাড়িতে বিমান থেকে হামলা চালানো হচ্ছে। তারা দাবি করেছে, সেটি আসলে ইসমাইল হানিয়েহ্‌র। কে এই ইসমাইল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেল আভিভ শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ২১:২৬
Share:

গাজ়ায় হামাস নেতার বাড়ি লক্ষ্য করে হামলা ইজ়রায়েলি সেনার। ছবি: সংগৃহীত।

হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়েহ্‌র বাড়িতে হামলা! ভিডিয়ো দিয়ে তেমনই দাবি করেছে ইজ়রায়েল সেনা। ভিডিয়োতে দেখা গিয়েছে, একটি বাড়িতে বিমান থেকে হামলা চালানো হচ্ছে। তারা দাবি করেছে, সেটি আসলে ইসমাইলের।

Advertisement

কে এই ইসমাইল? হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান। গাজ়ায় যে প্রশাসন রয়েছে, তার মাথায় রয়েছেন ইসমাইল। অনেক দেশই তাঁকে হামাসের প্রধান বলে গণ্য করে। ইজ়রায়েলের দাবি, এই ইসমাইলের বাড়িটিকে ‘সন্ত্রাসের পরিকাঠামো’ হিসাবে ব্যবহার করা হত। সেখানে বৈঠকে বসতেন হামাসের শীর্ষ নেতারা। ইজ়রায়েলের সাধারণ মানুষ এবং সেনাকে লক্ষ্য করে হামলা চালানোর পরিকল্পনা করা হত ওই বাড়িতেই।

নব্বইয়ের দশকের শেষ দিকে শোনা যেতে থাকে ইসমাইলের নাম। হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ডান হাত বলে পরিচিত ছিলেন তিনি। ২০০৪ সালে খুন হয়েছিলেন ইয়াসিন। ২০০৬ সালে প্যালেস্টাইনে হামাসকে নেতৃত্ব দিয়ে ক্ষমতায় আনেন ইসমাইল। তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ২০১৭ সালে হামাসের নেতা হন তিনি। তার পর থেকে গাজ়ার বাইরে বসে নিজের দলের রাজনৈতিক কার্যকলাপ পরিচালনা করতেন।

Advertisement

ইজরায়েল সেনার তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার হামাসের নৌবাহিনীর অস্ত্রভাণ্ডারে হামলা করেছে ইজ়রায়েল। ধ্বংস করেছে অস্ত্র, বিস্ফোরক। গত ৭ অক্টোবর ইজ়রায়েল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে হামাস। তাতে ১,২০০ জন প্রাণ হারিয়েছেন বলে দাবি নেতানিয়াহু সরকারের। গাজ়া সংলগ্ন এলাকায় ঢুকে ২৪০ জনকে পণবন্দি করে হামাস। হামাসকে ‘শিক্ষা’ দিতে পাল্টা গাজ়ায় হামলা চালাচ্ছে ইজ়রায়েল। গাজ়ায় হামাস পরিচালিত সরকারের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ১১,৫০০ জনের মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত। তাঁদের মধ্যে রয়েছে হাজার হাজার শিশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন