Pakistan

পাকিস্তান ধর্মীয় অসহিষ্ণুতার দেশ, ঘোষণার প্রস্তাব মার্কিন সেনেটের

সে দেশের মানুষ ধর্মীয় ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করতে পারে না বলেও সেনেটের ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৭ ২০:০৭
Share:

পাকিস্তানে সন্ত্রাসের স্বর্গোদ্যান বরদাস্ত করা হবে না— ভারতের মাটিতে দাঁড়িয়ে ইসলামাবাদকে দিন কয়েক আগেই এই বার্তা দিয়েছিলেন মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন। আর এ বার পাকিস্তানকে ধর্মীয় অসহিষ্ণুতার দেশ হিসেবে ঘোষণা করার প্রস্তাব উঠল মার্কিন সেনেটে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিদেশসচিবের কাছে লিখিত ভাবে প্রস্তাব পাঠানো হয়েছে।

Advertisement

প্রস্তাবে বলা হয়েছে, অতি সম্প্রতি পাকিস্তানে ধর্মীয় কারণে কম করে প্রায় ৪০ জন বৌদ্ধ, খ্রিস্টান, হিন্দুকে ফাঁসির সাজা দিয়েছে শরিফ প্রশাসন। সে দেশের মানুষ ধর্মীয় ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করতে পারে না বলেও সেনেটের ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: ভারতীয় ড্রোন গুলি করে নামানোর দাবি পাকিস্তানের

Advertisement

পাশাপাশি, আগামী দিনে পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে বাস্তবে কী ব্যবস্থা নেয়, সে দিকে নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন মার্কিন কূটনীতিবিদ অ্যালিস জি ওয়েলশ। তিনি সম্প্রতি মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনের সঙ্গে পাকিস্তান সফরে গিয়েছিলেন। ওয়েলশ বুঝিয়ে দিয়েছেন, পাকিস্তান যদি জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়, তাহলে আমেরিকা সেই ব্যবস্থা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন