ট্রাম্পের পাল্টা, চুপ নেই কিমও

এই পরিস্থিতিতে আমেরিকা চুপ করে বসে থাকবে, তা কি হয়! আজ হাওয়াই দ্বীপপুঞ্জের উপকূল থেকে ক্ষেপণাস্ত্র ধ্বংস করার পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ০৫:২৪
Share:

মারণাস্ত্র: টিভিতে হোয়াসং ১২-র উৎক্ষেপণ দেখছেন পিয়ংইয়ংবাসী। ছবিটি প্রকাশ করেছে উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম। ছবি: রয়টার্স।

হোয়াসং-১২। এই ক্ষেপণাস্ত্রই এখন প্রশান্ত মহাসাগরীয় এলাকায় উত্তেজনার পারদ চড়াচ্ছে হু-হু করে।

Advertisement

মঙ্গলবার ভোর রাতে জাপানের হোক্কাইডো দ্বীপের উপর দিয়ে উড়ে যাওয়া উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণকে ‘সাম্প্রতিক কালের সব থেকে আশঙ্কাজনক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ’ বলছে ওয়াশিংটন। কারণ, ক্ষেপণাস্ত্রটির সীমা ৪৫০০ কিলোমিটার। এবং উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের খুব কাছেই যে কুসং থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে, সেখান থেকে মার্কিন দ্বীপপুঞ্জ গুয়ামের দূরত্ব মাত্র
৩৫০৫ কিলোমিটার!

এই পরিস্থিতিতে আমেরিকা চুপ করে বসে থাকবে, তা কি হয়! আজ হাওয়াই দ্বীপপুঞ্জের উপকূল থেকে ক্ষেপণাস্ত্র ধ্বংস করার পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনা। হাওয়াইয়ের কাউয়াই থেকে পরীক্ষামূলক ভাবে ছোড়া ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করে প্রশান্ত মহাসাগরে ভাসমান মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস জন পল জোনস। যে বিশেষ প্রযুক্তির সাহায্যে ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হল, ২০০৬ সাল থেকে জাপানের সহযোগিতায় সেই প্রযুক্তি তৈরি করেছে আমেরিকা।

Advertisement

তবে আমেরিকার ক্ষেপণাস্ত্র ধ্বংস পরীক্ষায় দমছেন না কিম। আজ উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম ফের হুমকি দিয়েছে, ‘‘জাপানের দিকে পাঠানো ক্ষেপণাস্ত্র মহড়া মাত্র। এ বার আমেরিকার মাটিতেই সামরিক অভিযান চালানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন