বৈঠক নিষ্ফলা, দায়ী কোহেনের শুনানি: ট্রাম্প

প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেনের শুনানি করায় ডেমোক্র্যাটদের তুলোধনা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ০১:৫৫
Share:

ডেমোক্র্যাটদের তুলোধনা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

তিনি যে দিন হ্যানয়ে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের সঙ্গে বৈঠকে বসেছিলেন, সে দিনই তাঁর প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেনের শুনানি করায় ডেমোক্র্যাটদের তুলোধনা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকটি ‘নো-ডিল’-এ শেষ হওয়ার জন্য ডেমোক্র্যাটদের এই সিদ্ধান্তই দায়ী বলে দাবি করলেন তিনি।

Advertisement

গত সপ্তাহে ভিয়েতনামের হ্যানয়ে শীর্ষ বৈঠকে বসেছিলেন ট্রাম্প-কিম। উত্তর কোরিয়ার বেশ কিছু পরমাণু অস্ত্র ভাণ্ডার নষ্ট এবং তার পরিবর্তে মার্কিন নিষেধাজ্ঞা তোলা নিয়ে দ্বিতীয়বার বৈঠকে বসেছিলেন দুই রাষ্ট্রনেতা। তবে আলোচনা সম্পূর্ণ হয়নি। সে সময়েই ওয়াশিংটনের হাউস অব রিপ্রেসেন্টেটিভসের ‘ওভারসাইট কমিটির’ সামনে চলছিল ট্রাম্পের প্রাক্তন আইনজীবী কোহেনের শুনানি। ওই শুনানিকে ‘ভুয়ো’ আখ্যা দিয়ে ট্রাম্প বলেন, ‘‘দেশের প্রেসিডেন্ট যখন বাইরে, তখন একজন ‘মিথ্যাচারী’ এবং ‘ঠগ’-এর খোলাখুলি শুনানি চালানোর বিষয়টি মার্কিন রাজনীতিকে অনেকটাই নীচে নামিয়ে দিয়েছে এবং তার উপর অনেকটাই নির্ভর করে বৈঠকের এই ফলাফল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন