International News

‘নিষিদ্ধ’ তালিকায় জুড়বে পাকিস্তানের নাম, ইঙ্গিত হোয়াইট হাউসের

সাত ‘নিষিদ্ধ’ দেশের সঙ্গে জুড়ে যেতে পারে পাকিস্তানের নামও। হোয়াইট হাউস সূত্রে তেমন ইঙ্গিতই মিলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৭ ১৩:৫৫
Share:

সাত ‘নিষিদ্ধ’ দেশের সঙ্গে জুড়ে যেতে পারে পাকিস্তানের নামও। হোয়াইট হাউস সূত্রে তেমন ইঙ্গিতই মিলেছে।

Advertisement

আরও পড়ুন

থামতে বলছে আদালত, ট্রাম্প তবু অনড়

Advertisement

গত সপ্তাহেই মুসলিম-অধ্যুষিত সাতটি দেশের শরণার্থী এবং অভিবাসীদের আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করে মার্কিন প্রশাসন। সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের মতো সাতটি মুসলিম-অধ্যুষিত দেশের নাগরিকদের আগামী ৯০ দিন আমেরিকায় ঢুকতে দেওয়া হবে না। পাশাপাশি ওই নির্দেশে বলা হয়, সিরিয়ার নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে অনির্দিষ্ট কাল। এ বার সেই তালিকায় পাকিস্তানের নামও ঢুকতে চলেছে। হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রেইন্স প্রিবাস বলেন, ‘‘নিজেদের দেশে ভয়াবহ সন্ত্রাস তৈরির জন্য ওই সাতটি দেশকে আগেই কংগ্রেস এবং ওবামা প্রশাসন চিহ্নিত করেছে। একই সমস্যা পাকিস্তানের মতো কিছু দেশেরও রয়েছে। আমাদের এই তালিকা নিয়ে আরও এগোতে হবে।’’

প্রিবাসের ইঙ্গিত খুব স্পষ্ট ভাবেই পড়তে পারছে পাকিস্তান। যে কারণে রবিবার এক জনসভায় প্রাক্তন ক্রিকেটার তথা তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খান জানান, সাতটি দেশের মতো পাকিস্তানিদের উপরেও নিষেধাজ্ঞা জারি করুক আমেরিকা। এর ফলে আখেরে পাকিস্তানেরই উন্নতি হবে। লাহৌরের কাছে শাহিওয়ালের এক জনসভায় ইমরান বলেন, “শুনতে পাচ্ছি, আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে পাকিস্তানিদের উপর ভিসা সংক্রান্ত মার্কিনি নিষেধাজ্ঞা জারি হতে পারে। প্রার্থনা করি, পাকিস্তানিদের ভিসার উপরেও নিষেধাজ্ঞা জারি করুন ট্রাম্প। আমার বিশ্বাস, আমাদের নিজেদের দেশকে উন্নত করতে এটা সাহায্য করবে।’’ পাশাপাশি তিনি সরাসরি মার্কিন প্রেসিডেন্টকে সুস্পষ্ট বার্তা দিতে চেয়েছেন। তিনি বলেন, ‘‘ইরানের মতো করে আমাদেরও ওঁকে (ট্রাম্প) জবাব দিতে হবে।’’ ভিসা সংক্রান্ত মার্কিন নিষেধাজ্ঞার পরে ইরান জানিয়েছিল, এটা তাদের জন্য অসম্মানজনক। যত দিন না নিষেধাজ্ঞা উঠছে আমেরিকার বিরুদ্ধে ঠিক একই রকমের ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন

দরজা বন্ধ আমেরিকার, নিষিদ্ধ সাত দেশ, নিন্দার ঝড়ে ডোনাল্ড ট্রাম্প

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন