মেক্সিকোর উপরে কর চাপাতে জরুরি অবস্থা ঘোষণার ভাবনা

একটি মার্কিন পত্রিকার দাবি, মেক্সিকোর উপরে এই নতুন কর চাপানোর জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করার পরিকল্পনা করছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ০২:২৮
Share:

ছবি: এপি।

অনুপ্রবেশ রুখতে মেক্সিকোর উপরে করের বোঝা চাপানোর হুমকি আগেই দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন দিন পর থেকে মেক্সিকো থেকে আমদানি করা সব পণ্যে ৫ শতাংশ কর লাগু করছে আমেরিকা।

Advertisement

একটি মার্কিন পত্রিকার দাবি, মেক্সিকোর উপরে এই নতুন কর চাপানোর জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করার পরিকল্পনা করছেন ট্রাম্প। হোয়াইট হাউসের এক বিবৃতি উদ্ধৃত করে ওই পত্রিকাটি জানিয়েছে, ‘মেক্সিকোর সরকার আমেরিকায় গণ-অনুপ্রবেশ রুখতে যথাযথ পদক্ষেপ করেনি। তাই জরুরি অবস্থা ঘোষণা করা প্রয়োজন।’ ওই বিবৃতি অনুযায়ী, আন্তর্জাতিক জরুরি আর্থিক ক্ষমতা আইনের (‘ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি ইকনমিক পাওয়ারস অ্যাক্ট’) আওতায় ট্রাম্প চাইছেন, জরুরি অবস্থা ঘোষণা করতে। বস্তুত প্রেসিডেন্টের বক্তব্য, ‘‘মেক্সিকো সরকার এই অনুপ্রবেশের দায়িত্ব নিক। ‘গণ-প্রবাহ’ রুখতে ব্যবস্থাও নিতে হবে তাদের। সমস্যা সমাধানে এক পা-ও এগোয়নি মেক্সিকো। উল্টে গণ-অনুপ্রবেশে সম্মতি দিয়েছে। দক্ষিণ সীমান্ত রক্ষা করতে তারা ব্যর্থ।’’

গত বুধবার অভিবাসন প্রসঙ্গে মেক্সিকোর প্রশাসনিক অফিসারদের সঙ্গে হোয়াইট হাউসে মার্কিন প্রতিনিধিদের বৈঠক হয়। তাঁরা বিষয়টি নিয়ে সমঝোতায় পৌঁছতে পারেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন