কংগ্রেসে হাজিরা ট্রাম্প জুনিয়রের

এই বৈঠক নিছকই ব্যবসায়িক প্রয়োজনে বলে প্রথম বারের জেরায় জানিয়েছিলেন তিনি। যদিও বেশ কিছু ডেমোক্র্যাট সদস্য সন্দেহ প্রকাশ করেছিলেন, ট্রাম্প জুনিয়র অসত্য সাক্ষ্য দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ জুন ২০১৯ ০৪:৪৪
Share:

ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র। ছবি: এএফপি।

মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে ওঠা অভিযোগের তদন্তে বুধবার দ্বিতীয় বারের মতো কংগ্রেসে হাজিরা দিলেন প্রেসিডেন্টের বড় ছেলে ট্রাম্প জুনিয়র। এর আগে ২০১৭-য় এক দফা কংগ্রেস সদস্যদের জেরার মুখে বসতে হয়েছিল তাঁকে। নির্বাচনের আগে কয়েকটি রুশ সংস্থার সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ থাকার অভিযোগ উঠেছিল ট্রাম্প জুনিয়রের বিরুদ্ধে। সে বার তিনি সব অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেন। এ দিনও বলেন, ‘‘কিছুই সংশোধন করার নেই!’’

Advertisement

পুতিনের প্রশাসন তিন বছর আগে মার্কিন নির্বাচনে ট্রাম্পের পক্ষে কাজ করেছিল বলে অভিযোগ উঠেছে। ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির সেনেটর রিচার্ড বারের নেতৃত্বে কংগ্রেসের একটি কমিটি তারই তদন্ত করছে দু’বছর ধরে। বাবার সংস্থা ‘ট্রাম্প অর্গানাইজেশন’-এর কর্তা এখন ট্রাম্প জুনিয়র। ভোটের আগে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে প্রচার করার জন্য ট্রাম্প টাওয়ারে এক রুশ আইনজীবীর সঙ্গে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের ব্যবস্থা করার অভিযোগ রয়েছে ট্রাম্প জুনিয়রের বিরুদ্ধে। তবে এই বৈঠক নিছকই ব্যবসায়িক প্রয়োজনে বলে প্রথম বারের জেরায় জানিয়েছিলেন তিনি। যদিও বেশ কিছু ডেমোক্র্যাট সদস্য সন্দেহ প্রকাশ করেছিলেন, ট্রাম্প জুনিয়র অসত্য সাক্ষ্য দিয়েছেন। কিন্তু তিনি তাঁর অবস্থান থেকে সরেননি। সেনেট ইনটেলিজেন্স কমিটিও এর আগে জেরা করেছে ট্রাম্প জুনিয়র কে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন