নিশানায় কলসেন্টার

ভারতকে ঠাট্টা, বিতর্কে ট্রাম্প

ব্যঙ্গে বাজিমাত করতে চেয়ে ফের বিতর্কে জড়ালেন রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রাইমারির ঠিক মুখে ডেলাওয়ারের একটি সভায় গিয়ে গত কাল তিনি সরাসরি বিদ্রুপ করে বসলেন ভারতীয় কলসেন্টার কর্মীদের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৬ ০৩:১৯
Share:

ব্যঙ্গে বাজিমাত করতে চেয়ে ফের বিতর্কে জড়ালেন রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রাইমারির ঠিক মুখে ডেলাওয়ারের একটি সভায় গিয়ে গত কাল তিনি সরাসরি বিদ্রুপ করে বসলেন ভারতীয় কলসেন্টার কর্মীদের। শুধু ভারতীয়দের ইংরেজি উচ্চারণ নিয়ে তামাশা নয়, ইঙ্গিতে ট্রাম্প ফের বোঝালেন— আমেরিকার বিভিন্ন বাণিজ্যিক সংস্থা যে ভাবে তাদের গ্রাহক পরিষেবা ভারত প্রভৃতি দেশ থেকে আউটসোর্সিং করাচ্ছে, তা তাঁর নাপসন্দ। স্পষ্ট বললেন, ‘‘অন্য কোনও দেশ শিশুর হাত থেকে ক্যান্ডি ছিনিয়ে নেওয়ার মতো করে আমেরিকার থেকে ব্যবসা ছিনিয়ে নিয়ে যাবে, এমনটা হতে পারে না।’’

Advertisement

তবে এ দিনের প্রচারে ট্রাম্প দেশ হিসেবে ভারতের প্রশংসাও করেছেন। গুণগান গেয়েছেন ভারতীয় রাজনীতিকদেরও। আন্তর্জাতিক কূটনীতিকদের একাংশ যদিও একে ট্রাম্পের ‘ড্যামেজ কন্ট্রোলের’ চেষ্টা হিসেবেই দেখছেন। ক্ষোভ ছড়িয়েছে ভারতেও।

ডেলাওয়ারের পরিচিতি মূলত মার্কিন মুলুকের যাবতীয় ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রির সদর হিসেবেই। ২৬ তারিখ সেখানে ভোট। ডেলাওয়ারের প্রচারে এসে ট্রাম্পও তাই ব্যাঙ্কিং শিল্পের খুঁটিনাটি নিয়েই আলোচনা শুরু করেন। প্রসঙ্গক্রমেই ওঠে ভারতীয় কলসেন্টার কর্মীদের কথা। কী ভাবে তাঁরা ফোন ধরেন, কথা বলেন এমনকী ফোন কাটেন— নিজের ঢঙেই তা নকল করে দেখান ট্রাম্প। আজ দিনভর এ নিয়ে বিতর্ক হলেও, মার্কিন কূটনীতিকরা এর মধ্যে অস্বাভাবিক কিছু দেখছেন না। কারণ, প্রচারের শুরু থেকেই ট্রাম্প দেশে কর্মসংস্থান ফেরাতে ভারত-চিন প্রভৃতি দেশ থেকে আউটসোর্সিং বন্ধ করার পক্ষে সওয়াল করে আসছেন। এ দিন ভারতীয় কলসেন্টার কর্মীদের খোঁচাও তারই অংশ বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন