Donald Trump

ভোটে লড়তে পারবেন ট্রাম্প! প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা শুনল না মিশিগানের আদালত

ট্রাম্প মিশিগানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। অবশেষে বুধবার সাফল্য অর্জন করলেন প্রাক্তন প্রেসিডেন্ট। আদালত শুনানিতে রাজি হয়নি। ফলে নিম্ন আদালতের রায় বহাল রইল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০০:৩০
Share:

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আগামী বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই প্রাদেশিক সর্বোচ্চ আদালত জানিয়েছিল, নির্দিষ্ট এই প্রদেশের প্রাথমিক নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াতে পারবেন না রিপাবলিকান নেতা ট্রাম্প। এর পর ট্রাম্প মিশিগানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। অবশেষে বুধবার সাফল্য অর্জন করলেন প্রাক্তন প্রেসিডেন্ট। আদালত শুনানিতে রাজি হয়নি। ফলে নিম্ন আদালতের রায় বহাল রইল। নিম্ন আদালত বলেছিল, বিষয়টি আদালতের বিচার্য নয়।

Advertisement

সূত্রের খবর, ট্রাম্পের এই সাফল্যের পর, বিরোধীদের একাংশ মনে করছেন ট্রাম্প সাফল্য অর্জন করলেও তিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা হারিয়েছেন। এই ঘটনায় বিচারপতির তরফ থেকে জানানো হয়েছে আদালতে উপস্থাপিত প্রশ্নগুলি পর্যালোচনা করে তার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে দ্বিতীয় বার এই প্রশ্নগুলি আলোচনা গুরুত্বহীন বলে তারা মনে করছেন।

এই ঘটনার পর, ট্রাম্প তার সমাজমাধ্যমে লেখেন, “আমাকে নির্বাচন থেকে সরিয়ে দেওয়ার জন্য আদালত খুব চেষ্টা করেছিল কিন্তু পারেনি।

Advertisement

২০২১ সালের ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকরা হামলা চালান। সেখানে ট্রাম্পের যে ভূমিকা ছিল, তার জেরেই আদালত এই সিদ্ধান্ত নিয়েছিল। যদিও কলোরাডোর সুপ্রিম কোর্ট তার রায়ে জানিয়ে ছিল, সামগ্রিক ভাবেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে দাঁড়ানোর যোগ্যতা নেই ট্রাম্পের। আমেরিকার ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী যাঁকে হোয়াইট হাউসে প্রবেশের অযোগ্য বলে ঘোষণা করা হয়।

আগামী বছরের ৫ মার্চ কলোরাডোয় প্রাথমিক নির্বাচন রয়েছে। সেখানে অন্য রিপাবলিকান নেতাদের সঙ্গে এ বার লড়তে পারবেন ট্রাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন