Donald Trump

জঙ্গি মদতের ফল ভুগতে হবে পাকিস্তানকে, এ বার হুঁশিয়ারি খোদ ট্রাম্পের

এর আগে গত জুলাইয়ে প্রকাশিত মার্কিন কংগ্রেসের এক রিপোর্টে পাকিস্তানকে জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ হিসেবে উল্লেখ করা হলেও এই প্রথম এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ১৬:৪৯
Share:

ডোনাল্ড ট্রাম্প।— ফাইল চিত্র।

জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। সেখানে তারা অবাধে লালিত-পালিত হয়। অন্য কেউ নন, এই মন্তব্য করলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে পাকিস্তানের মাটিতে নিশ্চিন্ত নিরাপত্তা পায় জঙ্গিরা। এর আগে গত জুলাইয়ে প্রকাশিত মার্কিন কংগ্রেসের এক রিপোর্টে পাকিস্তানকে জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ হিসেবে উল্লেখ করা হলেও এই প্রথম এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

আরও পড়ুন: জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ পাকিস্তান, ঘোষণা আমেরিকার

এরই পাশাপাশি ট্রাম্পের হুঁশিয়ারি, জঙ্গিদের নিরাপদ আশ্রয় ধ্বংসের কাজে পাকিস্তান যদি কোনও পদক্ষেপ না করে তা হলে তাকে ‘অনেক কিছু হারাতে হবে’। তাঁর কথায়, ‘‘আমরা পাকিস্তানকে কোটি কোটি ডলার আর্থিক সহায়তা দিচ্ছি আর তারা সেই সব জঙ্গিকে আশ্রয় দিচ্ছে যাদের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হচ্ছে। এই দু’টো কখনওই একসঙ্গে চলতে পারে না। শান্তিশৃঙ্খলা মেনে চলতে হবে তাদের।’’ দক্ষিণ এশিয়ার জন্য নতুন নিরাপত্তা পরিকল্পনা সাজিয়েছে ট্রাম্প প্রশাসন। সে ব্যাপারেই টেলিভিশন বক্তৃতা দুতে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এই মন্তব্য করেন।

Advertisement

আরও পড়ুন: চিন-ভারত ‘জন্মশত্রু’ নয়: সুর নামাল বেজিংও

এই নয়া পরিকল্পনার অন্যতম লক্ষ্য, ভারতের সঙ্গে আমেরিকার কৌশলগত সম্পর্ক আরও বাড়ানো। ট্রাম্পের কথায়, ‘‘আফগানিস্তানে স্থিতিশীলতা আনতে ভারতের গুরুত্বপূর্ণ অবদানকে স্বীকৃতি দেয় আমেরিকা। কিন্তু ওয়াশিংটন চায়, নিরাপত্তা ও আর্থিক ক্ষেত্রে তাদের অন্যতম প্রধান সহযোগী হিসেবে আফগানিস্তানে সাহায্যের পরিধি আরও বাড়াক দিল্লি, বিশেষত আর্থিক সহায়তা ও উন্নয়নের বিষয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন