Omicron

Omicron: দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা বহু যাত্রী কোভিড আক্রান্ত, ওমিক্রন নয় তো!

শুক্রবার দু’টি বিমানে প্রায় ৬০০ জন যাত্রী শিফোল বিমান বন্দরে নেমেছেন। তাঁদের প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

আমস্টারডাম শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৩:৩৪
Share:

শিফোল বিমান বন্দরে চলছে কোভিড পরীক্ষা। ছবি: রয়টার্স।

করোনাভাইরাসের নতুন রূপ ‘ওমিক্রন’ কপালে ভাঁজ ফেলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র। এরই মধ্যে আমস্টারডামের শিফোল বিমানবন্দরে ১২ জন যাত্রীকে কোভিড আক্রান্ত বলে চিহ্নিত করল ডাচ স্বাস্থ্য দফতর। এঁদের প্রত্যেকেই দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন বলে জানা গিয়েছে। তাঁরা করোনাভাইরাসে নতুন রূপ ‘ওমিক্রন’ আক্রান্ত কি না, তা জানার জন্য আরও পরীক্ষা করা হচ্ছে।

শুক্রবার দু’টি বিমানে প্রায় ৬০০ জন যাত্রী শিফোল বিমান বন্দরে নেমেছেন। তাঁদের প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৮৫ জনকে কোভিড আক্রান্ত হিসাবে চিহ্নিত করা গিয়েছে। ডাচ স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘পর্যটকদের যাঁরা কোভিড পজিটিভ, তাঁদের শিফোল বিমানবন্দরের কাছে একটি হোটলে নিভৃতবাসে পাঠানো হয়েছে।’’

Advertisement

এর পরই দক্ষিণ আফ্রিকা থেকে সমস্ত বিমান পরিষেবা নিষিদ্ধ করেছে ডাচ প্রশাসন। যাঁরা বিমানে রওনা দিয়েছেন, তাঁদের বিমানবন্দরে নামার পর স্বাস্থ্যপরীক্ষা করা হবে বলে এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন।

আফ্রিকা থেকে আসা এক যাত্রী টুইট করে জানিয়েছেন, ‘কোভিড পরীক্ষার জন্য লম্বা লাইন পড়ে গিয়েছে। টেস্টের জন্য পিপিই পরে শারীরিক দুরত্ব বিধি মেনে দাঁড়াতে হচ্ছে। দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।’

Advertisement

কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ার জন্য এমনিতেই হিমশিম পরিস্থিতি ডাচ প্রশাসনের। শুক্রবার থেকে রাতে বার, রেস্টুরেন্ট এবং দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন