প্রথম নিজস্বী

খোঁজ মিলল ১৭৫ বছরের পুরনো নিজস্বীর। বিশেষজ্ঞদের অনুমান, এটিই পৃথিবীর প্রাচীনতম নিজস্বী। প্রযুক্তির সৌজন্যে সম্প্রতি হই চই শুরু হয়েছে নিজস্বী নিয়ে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে ছড়িয়ে পড়ছে সাধারণ মানুষ থেকে শুরু করে তারকাদের নিজস্বী। মোবাইল ফোন নির্মাণ সংস্থাগুলি ক্যামেরার মান ভাল করছে শুধু নিজস্বীর কথা মাথায় রেখেই।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৪ ০১:২৬
Share:

এই সেই নিজস্বী

খোঁজ মিলল ১৭৫ বছরের পুরনো নিজস্বীর। বিশেষজ্ঞদের অনুমান, এটিই পৃথিবীর প্রাচীনতম নিজস্বী। প্রযুক্তির সৌজন্যে সম্প্রতি হই চই শুরু হয়েছে নিজস্বী নিয়ে।

Advertisement

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে ছড়িয়ে পড়ছে সাধারণ মানুষ থেকে শুরু করে তারকাদের নিজস্বী। মোবাইল ফোন নির্মাণ সংস্থাগুলি ক্যামেরার মান ভাল করছে শুধু নিজস্বীর কথা মাথায় রেখেই।

সম্প্রতি হলিউড তারকা কিম কার্দেশিয়ান বইও লিখে ফেলেছেন নিজস্বী নিয়ে। এই নিজস্বীর জন্ম যে সেই ১৮৩৯ সালে, তা জানা ছিল না এত দিন। মার্কিন সংবাদমাধ্যম সূত্রের খবর, ফিলাডেলফিয়ার একটি দোকানের পুরনো জিনিসপত্রের মধ্যে থেকে ছবিটি পাওয়া গিয়েছে।

Advertisement

ওই দোকান মালিকের ছেলে রবার্ট কর্নেলিয়াস সাধারণ লেন্সের একটি পুরনো ক্যামেরার সামনে বসে ছবিটি তোলেন। জানা গিয়েছে, রবার্ট মানুষের মুখের ছবি অর্থাৎ পোর্ট্রেট তুলতেন। তবে তাঁর নিজের তোলা নিজের পোর্ট্রেটই যে ইতিহাসের খাতায় নাম তুলবে, তা তিনি নিজেও জানতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন