Baluchistan

Earthquake: বালুচিস্তানে ভূমিকম্প, মৃত ২৪

সংবাদমাধ্যম ও আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার ভোরে আচমকাই কেঁপে ওঠে বালুচিস্তানের হরনাই জেলা-সহ বিস্তীর্ণ অঞ্চল।

Advertisement

সংবাদ সংস্থা

কোয়েটা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ০৭:২২
Share:

ধ্বংসস্তূপ: ভূমিকম্পে ভেঙে পড়েছে বাড়ি। বৃহস্পতিবার বালুচিস্তানের হরনাইয়ে। ছবি রয়টার্স।

পাকিস্তানের বালুচিস্তানে ৫.৯ রিখটার স্কেলের ভূমিকম্পে মৃত্যু হল কমপক্ষে ২৪ জনের। তাঁদের মধ্যে ছ’জন শিশু। গুরুতর আহত ৩০০ জনেরও বেশি।পাকিস্তানের বিপর্যয় মোকাবিলা দফতরের মুখ্য আধিকারিকের আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের হরনাই জেলার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Advertisement

সংবাদমাধ্যম ও আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার ভোরে আচমকাই কেঁপে ওঠে বালুচিস্তানের হরনাই জেলা-সহ বিস্তীর্ণ অঞ্চল। বিশেষজ্ঞদের মতে ভূমিকম্পের উৎস হরনাই জেলাতেই। একই সঙ্গে কম্পন অনুভূত হয়েছে কোয়েটা, পিশিন, মুসলিম বাগ, জ়িয়ারাত, সিব্বি প্রমুখ অঞ্চলে। প্রবল কম্পনে বাড়ি ভেঙে প্রাণ হারান একাধিক মানুষ। যে ক’জন রাস্তায় বেরিয়ে আসতে পেরেছিলেন তাঁরা প্রাণে বাঁচলেও গুরুতর আহত হন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তীব্র কম্পনে খনির ছাদ ধসে যাওয়ায় হরনাইয়ের ঠিক বাইরে একটি খনিতে আটকে পড়েছেন ১৫ জন খনিশ্রমিক। ব্যাপকভাবে ব্যাহত হয়েছে বিদ্যুৎ পরিষেবা।

বালুচিস্তানের মুখ্যমন্ত্রী জম কামাল খান টুইটারে জানিয়েছেন, কম্পন শেষ হওয়ার সঙ্গে-সঙ্গেই অকুস্থলে ছুটে গিয়েছে একাধিক অ্যাম্বুল্যান্স। আহতদের রক্তদান থেকে শুরু করে আপৎকালীন চিকিৎসা সবেরই ব্যবস্থা করেছে প্রশাসন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও টুইটারে উদ্বেগ প্রকাশ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন