Elon Musk

নিজের শহর বানাচ্ছেন ইলন মাস্ক, কারা থাকতে পারবেন সেখানে? পাওয়া যাবে কী কী সুযোগ-সুবিধা?

শহরের নাম হতে পারে ‘স্নেইলব্রুক’। সেখানে অন্তত একশোটি বাড়ি তৈরি করা হবে। ছোট বড় সেই সব বাড়িতে থাকবে একাধিক ফ্ল্যাট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ২৩:৪৮
Share:

টুইটার প্রধান ইলন মাস্ক। ফাইল চিত্র।

জমি কেনা হয়ে গিয়েছে। বাকি আছে শুধু কিছু কাগজ পত্রে সইসাবুদের কাজ। সে সব ভালয় ভালয় মিটে গেলেই শহর গড়ার কাজে হাত দেবেন টুইটার প্রধান ইলন মাস্ক, এমনই খবর দিল ওয়ালস্ট্রিট জার্নাল।

Advertisement

আন্তর্জাতিক বাণিজ্যের হাঁড়ির খবর দেয় এই পত্রিকা। সেখানে প্রকাশিত প্রতিবেদনে তারা লিখেছে, সম্পূর্ণ নিজের একটি শহর গড়তে চলেছেন মাস্ক। সেই শহরের বসতি গড়ে উঠবে খাস আমেরিকার টেক্সাসে। টেক্সাসের শহর অস্টিনের কাছে ইতিমধ্যেই জমি কেনার কাজও শেষ করে ফেলেছেন ইলন। অন্তত সাড়ে তিন হাজার একর জমি কেনা হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি। তাদের রিপোর্ট অনুযায়ী আপাতত ওই জমিতে শহর গড়ার জন্য যে সমস্ত সরকারি অনুমোদনের প্রয়োজন, তাই সম্পূর্ণ করার চেষ্টা চলছে। সে কাজ মিটলেই টুইটার প্রধান নিজের শহর তৈরির কাজে মন দেবেন। তবে এই শহরে যে কেউ থাকতে পারবেন না। ইলন এই বসতি বানাতে চলেছেন শুধুমাত্র তাঁর বিভিন্ন সংস্থার কর্মীদের জন্য। যাতে তাঁরা ওই শহরে থেকে কাজ করতে পারেন।

শহরের নাম হতে পারে ‘স্নেইলব্রুক’। সেখানে অন্তত একশোটি বাড়ি তৈরি করা হবে। ছোট বড় সেই সব বাড়িতে থাকবে একাধিক ফ্ল্যাট। থাকার জায়গার পাশাপাশি, ওই শহরে থাকবে কর্মীদের নানারকম খেলাধুলা মনোরঞ্জনের ব্যবস্থাও। এ ছাড়া একটি শহরের প্রয়োজনীয় সমস্ত সুবিধাও থাকবে সেখানে। পাশাপাশি মাস্কের সমস্ত সংস্থার দফতরও থাকবে ওই এলাকার কাছাকাছি। ওয়ালস্ট্রিটের রিপোর্ট বলছে, এই শহরটিকে টেক্সাসের বস্ট্রপ কাউন্টির অন্তর্গত করার পরিকল্পনা করছেন মাস্ক। যদিও কাউন্টির প্রশাসন জানিয়েছে তাঁদের কাছে এই সংক্রান্ত কোনও অনুরোধ আসেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন