Emmanuel Macron

করোনাকালে অভিবাদন জানাতে ভারতীয় রীতির শরণাপন্ন ইউরোপের দুই রাষ্ট্রপ্রধান

ভারতীয় সংস্কৃতির সম্ভাষণ পদ্ধতি ইউরোপীয় রাষ্ট্রপ্রধানদের করতে দেখে প্রশংসায় মেতেছেন নেটাগরিকরা।  

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ১৩:০৭
Share:

নমস্তের শরণাপন্ন ফ্রান্সের প্রেসিডেন্ট ও জার্মানির চ্যান্সেলর। ছবি- রয়টার্স।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। ফরাসি প্রেসিডেন্টের গ্রীষ্মকালীন বাসভবনে দুই রাষ্ট্রপ্রধান কিন্তু চিরাচরিত করমর্দনে গেলেন না। নিজেদের মধ্যে দূরত্ব বজায় রেখে ‘নমস্তে’-র মাধ্যমে অভিনন্দন জানালেন। বৃহস্পতিবারের এই ঘটনার ভিডিয়ো নিজের টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করেছেন মাকরঁ। যা ইতিমধ্যেই ভাইরাল। ভারতীয় সংস্কৃতির সম্ভাষণ পদ্ধতি ইউরোপীয় রাষ্ট্রপ্রধানদের করতে দেখে প্রশংসায় মেতেছেন নেটাগরিকরা।

Advertisement

করোনাভাইরাস সংক্রমণ রোধ করতে সোশ্যাল ডিসট্যান্সিংকে হাতিয়ার করেছে গোটা বিশ্ব। যার জেরে করমর্দন বা জড়িয়ে ধরার মতো জনপ্রিয় সৌজন্য বিনিময় কৌশল এড়িয়ে চলেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও। এই করোনা আবহেই ভারতীয় সৌজন্য বিনিময় রীতি ‘নমস্তে’র ব্যবহার নিয়ে বিভিন্ন দেশে আলোচনা চলেছে বিস্তর। সেই পথে হাঁটলেন ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রনেতারাও।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, অ্যাঞ্জেলা মের্কেলকে অভিবাদন জানাতে দাঁড়িয়ে আছেন মাকরঁ। অ্যাঞ্জেলা সিঁড়ি বেয়ে উঠে আসতেই দুই হাত জোড় করে কোমর ঝুঁকিয়ে নমস্তে জানালেন মাকরঁ। অ্যাঞ্জেলাও পাল্টা নমস্তে জানালেন মাকরঁকে। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

এর আগে স্পেনের রাজা ও রানিকেও এ ভাবেই অভিবাদন জানিয়েছেন মাকরঁ। তবে বৃহস্পতিবারের ঘটনার ভিডিয়ো ভাইরাল হতেই, আরও একবার নমস্তের বিশেষত্ব বিশ্বের দরবারে তুলে ধরতে মরিয়া ভারতের নেটাগরিকরা। ২০২০-তে করোনাভাইরাসের সঙ্গে সঙ্গে নমস্তেও বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

আরও পড়ুন: অ্যান্টিবডিকে রুখতে ‘বর্মবস্ত্র’ পরে রয়েছে করোনাভাইরাস!

আরও পড়ুন: ভ্যাকসিন চেয়েছে ভারতও: রাশিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন