European union

COVID Vaccination: দু’সপ্তাহের মধ্যেই শুরু শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নে

তড়িঘড়ি এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। কারণ অবশ্যই, ইউরোপে নতুন করে বাড়তে থাকা কোভিড সংক্রমণ। তার মধ্যে ওমিক্রন-আতঙ্ক তো রয়েছেই।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসেলস শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ০৬:৫৮
Share:

ফাইজ়ার-বায়োএনটেকের কোভিড টিকা দেওয়া হবে ছোটদের। ছবি রয়টার্স।

দু’সপ্তাহের মধ্যে শিশুদের কোভিড টিকাকরণ শুরু করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লিয়েন আজ এই কথা ঘোষণা করেছেন। ফাইজ়ার-বায়োএনটেকের কোভিড টিকা দেওয়া হবে ছোটদের।

Advertisement

আমেরিকান সংস্থা ফাইজ়ার এবং জার্মান সংস্থা বায়োএনটেক। উরসুলা জানিয়েছেন, দুই সংস্থার সঙ্গেই কথা হয়ে গিয়েছে। তারা জানিয়েছে, টিকার জোগান বাড়ানোর ব্যবস্থা করা হবে। উরসুলা বলেন, ‘‘আপাতত ঠিক, ১৩ ডিসেম্বর থেকে শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে।’’

তড়িঘড়ি এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। কারণ অবশ্যই, ইউরোপে নতুন করে বাড়তে থাকা কোভিড সংক্রমণ। তার মধ্যে ওমিক্রন-আতঙ্ক তো রয়েছেই। ইউরোপে এই মুহূর্তে সবচেয়ে জটিল পরিস্থিতিতে রয়েছে জার্মানি। ইউরোপীয় ইউনিয়নের দায়িত্বেও রয়েছে এই দেশটি। ফলে সিদ্ধান্ত নিতে দেরি করতে চায় না তারা। এ বছরের ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম এত মৃত্যু দেখছে এই দেশ। জার্মানির রবার্ট কক ইনস্টিটিউট জানিয়েছে, বুধবার এক দিনে ৬৭,১৮৬ জন সংক্রমিত হয়েছেন। ওই দিন মারা গিয়েছেন ৪৪৬ জন। দেশে প্রতি ১ লক্ষ বাসিন্দার মধ্যে ৪৪২ জন কোভিড আক্রান্ত। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সরকারকে সতর্ক করা হয়েছে, সামনে বড়দিন। সাবধান না হলে বড় বিপর্যয় আসবে। হাসপাতাল উপচে যাবে রোগীর ভিড়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন