PLA

মোটা বেতন! চিনা সেনাকে যুদ্ধবিমান ওড়ানো শেখাচ্ছেন ব্রিটেনের অবসরপ্রাপ্ত পাইলটেরা

একটি সূত্র জানাচ্ছে, চিন সরকার এই পাইলটদের এত বেশি পরিমাণ বেতন দেওয়ার প্রস্তাব দিচ্ছেন যে, অনেকেই অবসরকালীন সময়ে নতুন চুক্তি স্বাক্ষরে সম্মত হচ্ছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ২২:১০
Share:

প্রতীকী ছবি।

চিনের সেনাবাহিনী ‘পিপলস লিবারেশন আর্মি’কে অত্যাধুনিক বিমান ও়ড়ানো শেখাচ্ছেন ব্রিটেনের অবসরপ্রাপ্ত পাইলটরা। ব্রিটেনের একটি সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, অন্তত ৩০ জন অবসরপ্রাপ্ত পাইলট মোটা বেতনে আধুনিক যুদ্ধবিমান ওড়ানোর কৌশল শেখাচ্ছেন চিনের সেনাবাহিনীকে। এর জন্য ব্রিটিশ প্রশাসনের তরফে নাকি এই পাইলটদের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। যদিও সরকারি ভাবে এ নিয়ে কিছু স্বীকার করা হয়নি।

Advertisement

একটি সূত্র জানাচ্ছে, চিন সরকার এই পাইলটদের এত বেশি পরিমাণ বেতন দেওয়ার প্রস্তাব দিচ্ছেন যে, অনেকেই অবসরকালীন সময়ে নতুন চুক্তি স্বাক্ষরে সম্মত হচ্ছেন। ব্রিটিশ প্রশাসনের তরফে জানা যাচ্ছে, ব্রিটেন এবং ইউরোপের অন্য দেশগুলি কী ভাবে অত্যাধুনিক যুদ্ধবিমান চালনা করে, তার কলাকৌশলই রপ্ত করতে চাইছে চিন। মাঝে কোভিডের কারণে কিছু দিন এই প্রশিক্ষণপর্বে ছেদ পড়লেও পুনরায় তা শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

তবে, রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, চিন বর্তমানে ব্রিটিশ বায়ুসেনার কর্মরত পাইলটদের প্রশিক্ষক হিসেবে নিযুক্ত করতে চাইছে। বিশেষত, ব্রিটিশ যুদ্ধবিমান এফ-৩৫ চালানোয় বিশেষ পারদর্শী পাইলটদের চেয়েছিল বেজিং। কিন্তু মূলত পাঁচ ও ছয়ের দশকে ব্রিটিশ বাযুসেনায় কাজ করা পাইলটদেরই এখনও পর্যন্ত নিযুক্ত করতে পেরেছে চিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন