North Korea

Corona in North Korea: লকডাউনের মধ্যেই উত্তর কোরিয়ায় করোনা বিস্ফোরণ, মাত্র তিন দিনে আক্রান্ত আট লাখের বেশি!

উত্তর কোরিয়া প্রশাসনের তরফে জানানো হয়েছে, গত কয়েক দিনে সব মিলিয়ে ৪২ জনের মৃত্যু হয়েছে করোনায়। হাসপাতালে ভর্তি ৩ লক্ষ ২৪ হাজার ৫৫০ জন।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৯:৩৮
Share:

করোনা নিয়ে বারবার উদাসীনতার প্রমাণ দিয়েছে কিম-প্রশাসন। ফাইল চিত্র।

মাত্র তিন দিনের মধ্যে উত্তর কোরিয়ায় শিখর ছিল করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু হয়েছে ১৫ জনের। পরিস্থিতি সামাল দিতে আগেই দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেছে কিম জং প্রশাসন।

দু’দিন আগে কোভিডে প্রথম মৃত্যু ঘিরে উত্তর কোরিয়ার সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল। তবে এই মুহূর্তে স্বাস্থ্যকর্তাদের চিন্তা আরও বাড়িয়ে তুলেছে সংক্রামিতের সংখ্যার চাপ। প্রশাসনের তরফে জানানো হয়েছে, গত কয়েক দিনে সব মিলিয়ে ৪২ জনের মৃত্যু হয়েছে করোনায়। এবং মাত্র তিন দিনে করোনা আক্রান্তের সংখ্যা হয়েছে ৮ লক্ষ ২০ হাজার ৬২০। যাঁদের মধ্যে ৩ লক্ষ ২৪ হাজার ৫৫০ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

Advertisement

এই পরিস্থিতিতে দেশব্যাপী লকডাউনে কড়াকড়ি শুরু করেছে উত্তর কোরিয়া। পণ্য উৎপাদন থেকে পণ্য পরিবহণ— সব কিছু আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তর কোরিয়া প্রশাসনের দাবি, ওমিক্রন রূপের দাপাদাপিতে হু হু করে সংক্রমণ বাড়ছে দেশে। বিশেষজ্ৎদের অবশ্য দাবি, করোনা ঠেকানোর ব্যাপারে উত্তর কোরিয়ার উদাসীনতা রয়েছে। প্রথম স্ফীতির পরও কিমের দেশে এ পর্যন্ত করোনা টিকাকরণ হয়নি। করোনা পরীক্ষাতেও জোর দেওয়া হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন