আপনিও কি খপ্পরে! জানাবে ফেসবুকই

পরিস্থিতি সামাল দিতে এবং নিজেদের ভাবমূর্তি ফেরাতে সোমবার থেকেই আসরে নেমেছেন ফেসবুক কর্তৃপক্ষ। একাধিক সংবাদমাধ্যম সূত্রের খবর, আপনার তথ্য বেহাত হয়েছে কি না, এ বার তা জানাবে ফেসবুকই।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০৩:১৩
Share:

প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য চলে গিয়েছে কেমব্রিজ অ্যানালিটিকার হাতে। যার মধ্যে ভারতীয়ের সংখ্যা প্রায় ৬ লক্ষ। কিন্তু এতে যে আপনার নাম নেই, তা জানবেন কী করে? পরিস্থিতি সামাল দিতে এবং নিজেদের ভাবমূর্তি ফেরাতে সোমবার থেকেই আসরে নেমেছেন ফেসবুক কর্তৃপক্ষ। একাধিক সংবাদমাধ্যম সূত্রের খবর, আপনার তথ্য বেহাত হয়েছে কি না, এ বার তা জানাবে ফেসবুকই। আপনার কাজ শুধু নিয়মিত নিউজ-ফিডে নজর রাখা!

Advertisement

এই বিপুল অঙ্কের তথ্য চুরির কথা ফেসবুক-কর্তা মার্ক জুকেরবার্গ নিজেই কবুল করেছেন। ফেসবুক জানিয়েছে, অ্যানালিটিকা-কাণ্ডে সব চেয়ে বেশি তথ্য বেহাত হয়েছে আমেরিকা থেকে। সংখ্যাটা প্রায় ৭ কোটি। এর পরেই রয়েছে ইংল্যান্ড, ফিলিপিন্স এবং ইন্দোনেশিয়ার নাম। এখন বলা হচ্ছে, এঁরা প্রত্যেকেই নিজেদের নিউজ-ফিডে তথ্য চুরি সংক্রান্ত বিস্তারিত মেসেজ পাবেন।

ফেসবুক জানাচ্ছে, তথ্য খোয়ানোর পিছনে বিতর্কিত অ্যাপ ব্যবহারও একটা বড় কারণ। সংস্থাটির দাবি, এমনই কিছু অ্যাপ মোবাইলে ডাউনলোড করায় সরাসরি তথ্য বেহাত হয়েছে ৩৩৫ ভারতীয়ের। ফেসবুক ব্যবহারকারীর বন্ধু, বন্ধুর বন্ধু মিলিয়ে শিকার প্রায় ৬ লক্ষ!

Advertisement

সূত্রের খবর, নিজেদের প্রায় ২০০ কোটি গ্রাহকের প্রোফাইলেই বিশেষ লিঙ্ক পাঠানোর কথা ভাবছে ফেসবুক। বলা হচ্ছে, ‘প্রোটেক্টিং ইয়োর ইনফরমেশন’ লেখা ওই লিঙ্কে গেলেই জানতে পারবেন আপনি কী কী অ্যাপ ব্যবহার করছেন। আর কোন অ্যাপ বিপজ্জনক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন