Afghanistan

Taliban: যুদ্ধ শেষ! পালিয়েছেন প্রেসিডেন্ট, কাবুল মোটামুটি শান্ত, ঘোষণা করল তালিবান

কাবুল বিমানবন্দরের পরিস্থিতি অবশ্য শান্ত নয়। দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। যে ভাবেই হোক বিমানে ওঠার চেষ্টা করছেন হাজার হাজার মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১২:৪৬
Share:

কাবুলের রাস্তায় তালিবান ছবি সৌজন্যে রয়টার্স।

কাবুলের দখল নিয়েছে তালিবান। ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াও সম্পূর্ণ। ইতিমধ্যেই দেশ ছেড়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি। এই পরিস্থিতিতে সোমবার কাবুল থেকে তালিবান জানাল, যুদ্ধ শেষ হয়ে গিয়েছে। শহর মোটামুটি শান্ত রয়েছে বলেই জানিয়েছে তারা।

Advertisement

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, সোমবার তালিবান জানিয়েছে, কাবুলের রাস্তাঘাট শান্তই রয়েছে। খুব বেশি মানুষ বাইরে বের হননি। তালিবানের এক মুখপাত্র মহম্মদ নইম বলেন, ‘‘আল্লাকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়ে গিয়েছে। প্রেসিডেন্ট গনি দেশ ছেড়ে পালিয়েছেন। আমরা যে স্বপ্ন দেখেছিলাম তা সম্পূর্ণ হয়েছে। আমাদের দেশ ও দেশের মানুষ স্বাধীন হয়েছেন। আমরা কাউকে আমাদের মাটি ব্যবহার করার সুযোগ দেব না। তবে আমরা অন্য কারও ক্ষতিও করব না।’’

কাবুল বিমানবন্দরের পরিস্থিতি অবশ্য শান্ত নয়। দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। বিমানবন্দরের দিকে ছুটে যাচ্ছেন হাজার হাজার মানুষ। যে ভাবেই হোক বিমানে ওঠার চেষ্টা করছেন তাঁরা। এই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। অন্য দিকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক ডেকেছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। সোমবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে হবে এই বৈঠক। সেখানেই আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। ভারত জানিয়ে দিয়েছে, তালিবান সরকারকে স্বীকৃতি দেবে না তারা। যদিও নয়াদিল্লিকে এই অবস্থান থেকে সরে আসার অনুরোধ জানিয়েছে তালিবান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন