japan

জাপানের এই রোলার কোস্টার সেতু দেখলে চোখ কপালে উঠতে বাধ্য!

জাপানের এই রোমহর্ষক সেতুতে এক বার গাড়ি চালিয়ে দেখবেন নাকি!

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৫০
Share:
০১ ০৭

রোলার কোস্টার? অ্যামিউজমেন্ট পার্কে যেমনটা থাকে। যে রোলার কোস্টারে চেপে বসলেই আতঙ্কে হাত-পা ঠান্ডা হয়ে যায়। কিন্তু এটা রোলার কোস্টার নয়। এটা আসলে একটা সেতু।

০২ ০৭

জাপানের এশিমা ওহাসি সেতু। বিশ্বের অন্যতম ভয়ানক সেতু বলা হয় এটিকে। সেতুটিকে দেখতে এক্কেবারে রোলার কোস্টারের মতো। বিশ্বের সবচেয়ে খাড়াই সেতুগুলির মধ্যেও এটি পড়ে।

Advertisement
০৩ ০৭

জাপানের লেক নাকাওমি নদীর উপর তৈরি এই সেতুটি সাকাইমিনাতো ও মাৎসু শহরকে যুক্ত করেছে।

০৪ ০৭

দূর থেকে দেখে আতঙ্ক লাগলেও সামনে থেকে অতটা ভয়ানক লাগছে কী! সুউচ্চ এই সেতুটিতে উঠতে হয় যেমন ধীর গতিতে, তেমনই নামতেও হয় অত্যন্ত দ্রুত গতিতে৷

০৫ ০৭

এই সেতু এতটাই খাড়াই যে, চালকরা রীতিমতো আতঙ্কে থাকেন ৪৪ মিটার উঁচু এই সেতু পেরোনোর সময়। এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম রিজিড ফ্রেম সেতু। তবে সেতুটি মাত্র ১.৪৪ কিমি লম্বা, প্রস্থ ১১.৩ মিটার।

০৬ ০৭

টেলিফোটো লেন্স দিয়ে ছবি তুলে খুব কাছ থেকে দেখলে আরও ভয়ানক দেখায় সেতুটিকে। প্রতি দিনের যাতায়াতের জন্যই নির্মিত এটি। একে পর্বতাকৃতি সেতুও বলা হয়।

০৭ ০৭

খাড়াই সেতুটি নিয়ে অ্যাডভেঞ্চারপ্রেমীদের উৎসাহও রয়েছে। সেতুটি এক দিকে ৫.১%, অন্য দিকে ৬.১% কাত হয়ে রয়েছে। ইঞ্জিনিয়ারিংয়ের আশ্চর্য কেরামতিতেই তা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement