Covid 19

Covid in Cook Island: শেষরক্ষা হল না, অতিমারি পর্বে প্রথম বার করোনা হানা দিল এই দ্বীপে

কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানিয়েছেন, বছর দশেকের এক বালক সংক্রমিত হয়েছে কোভিডে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়েলিংটন শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১০:৩০
Share:

কুক দ্বীপে কোভিড হানা।

গোটা বিশ্বে কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়লেও গত দু’বছরের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপের ধারেকাছে ঘেঁষতে পারেনি এই ভাইরাস। কিন্তু শেষরক্ষা হল না। এ বার এই দ্বীপেও থাবা বসাল কোভিড।

কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানিয়েছেন, বছর দশেকের এক বালক সংক্রমিত হয়েছে কোভিডে। বৃহস্পতিবারই কুক দ্বীপে এসেছে সে। বিমানবন্দরে পরীক্ষার সময় সংক্রমণ ধরা পড়ে। তার পরই তাকে নিভৃতবাসে পাঠানো হয়েছে। মনে করা হচ্ছে ছেলেটি নিউজিল্যান্ড থেকে কুক দ্বীপে ঢুকেছে।

Advertisement

২০২০-তে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই দ্রুত পদক্ষেপ করে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশ। পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করে। ফলে কোভিড থাবা বসাতে পারেনি। কিন্তু সম্প্রতি সীমান্ত খুলে দেওয়ায় এবং পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতেই সংক্রমণ ধরা পড়েছে।

প্রধানমন্ত্রী ব্রাউন বলেন, “যে দিন থেকে সীমান্ত খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে দিন থেকেই সংক্রমণ ঠেকাতে পুরোদস্তুর ব্যবস্থা করা হয়েছিল। সীমান্তেই যাতে সংক্রমিত ব্যক্তিদের আটকে দেওয়া যায় তার ব্যবস্থাও করা হয়েছে।” কিন্তু তার পরেও সংক্রমণ ঠেকাতে পারল না কুক দ্বীপ।

Advertisement

১৭ হাজার জনসংখ্যাবিশিষ্ট এই দেশে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকাকরণ হয়ে গিয়েছে। ৯৬ শতাংশ নাগরিকের দু’টি টিকাই নেওয়া হয়ে গিয়েছে। কিন্তু দু’বছর সংক্রমণ ঠেকানো সম্ভব হলেও, প্রথম সংক্রমণ ধরা পড়ায় উদ্বেগে কুক দ্বীপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন