Hafiz Saeed

হাফিজ সইদকে খুনের ছক! নিরাপত্তা বাড়াল পাকিস্তান

গত জানুয়ারি মাসে সইদ ও তার চার সঙ্গী, আবদুল্লা উবেদ, মালিক জাফর ইকবাল, আব্দুল রহমান ও কাজি হুসেনকে সন্ত্রাস-বিরোধী আইনে গৃহবন্দি করে পাকিস্তান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপেই ইসলামাবাদ এই পদক্ষেপ করেছিল বলে ধারণা কূটনীতিকদের।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৭ ১০:২৪
Share:

হাফিজ সইদ। ফাইল চিত্র।

মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের নিরাপত্তা বাড়াতে পঞ্জাব প্রদেশের সরকারকে নির্দেশ দিল ইসলামাবাদ। তাদের দাবি, এক ‘বিদেশি গুপ্তচর সংস্থা’ হাফিজকে খুন করার জন্য অন্য এক নিষিদ্ধ সংগঠনের দুই সদস্যকে আট কোটি টাকা দিয়েছে। তবে গুপ্তচর সংস্থাটি কোন দেশের, সে সম্পর্কে কোনও তথ্য জানানো হয়নি ওই নির্দেশিকায়।

Advertisement

আরও পড়ুন: মায়ানমারে লগ্নিতে বহু এগিয়ে চিন

গত জানুয়ারি মাসে সইদ ও তার চার সঙ্গী, আবদুল্লা উবেদ, মালিক জাফর ইকবাল, আব্দুল রহমান ও কাজি হুসেনকে সন্ত্রাস-বিরোধী আইনে গৃহবন্দি করে পাকিস্তান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপেই ইসলামাবাদ এই পদক্ষেপ করেছিল বলে ধারণা কূটনীতিকদের। এর পর গত মাসেই হাফিজের গৃহবন্দি থাকার মেয়াদ আরও এক মাস বাড়িয়েছে পঞ্জাব প্রশাসন। তাদের বক্তব্য, হাফিজ বাইরে এলে আইনশৃঙ্খলার গুরুতর অবনতি হতে পারে। সাধারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। হাফিজ বাইরে এলে তার সংগঠন তাকে হিরো বানিয়ে গোটা দেশে অস্থিরতা তৈরির চেষ্টা চালাবে। এ জন্য যেমন নানা জায়গা থেকে গাড়ি জোগাড় করা হচ্ছে, তেমনই অস্ত্রও সংগ্রহ করা হচ্ছে। আর এতে বড় বিপদের গন্ধ পাচ্ছে প্রশাসন। তবে হাফিজের গৃহবন্দি থাকার মেয়াদ এক মাস বাড়লেও তাঁর বাকি চার সঙ্গীকে মুক্তি দিয়েছে পাক সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন