Ex-Italian PM's Will

প্রেমিকাকে ৯০০ কোটি টাকারও বেশি অর্থ দিয়েছেন, ইটালির প্রাক্তন প্রধানমন্ত্রীর উইল ঘিরে হইচই

গত ১২ জুন ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন ইটালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিয়ো বারলুসকোনি। তাঁর সঙ্গে ৩৩ বছর বয়সি মার্তা ফাসিনার প্রেমের সম্পর্ক ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রোম শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৩:০৩
Share:

ইটালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিয়ো বারলুসকোনি। ছবি: সংগৃহীত।

ভালবাসার মানুষের জন্য কত কী-ই না করেন অনেকে। ব্যতিক্রম নন ইটালির প্রাক্তন প্রধানমন্ত্রী। গত মাসেই তাঁর মৃত্যু হয়েছে। প্রয়াণের এক মাসের মধ্যে ইটালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিয়ো বারলুসকোনির ইচ্ছাপত্র (উইল) নিয়ে আলোচনা শুরু হল। বান্ধবীকে ৯০০ কোটি টাকারও বেশি অর্থ দিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। উইলে এ কথা লিখেছেন তিনি। ‘দ্য গার্ডিয়ান’ সূত্রে এমন খবরই সোমবার প্রকাশ্যে এসেছে। ইটালির তিন বারের প্রধানমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার ২৯৪ কোটি টাকারও বেশি।

Advertisement

চলতি বছরের ১২ জুন প্রয়াত হন বারলুসকোনি। বয়স হয়েছিল ৮৬। তাঁর সঙ্গে ৩৩ বছর বয়সি মার্তা ফাসিনার প্রেমের সম্পর্ক ছিল। সিলভিয়োর দল ‘ফোর্জা ইটালিয়া’র ‘ডেপুটি’ পদে দায়িত্ব সামলাচ্ছেন মার্তা। ২০২০ সালের মার্চ মাসে বারলুসকোনির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান মার্তা। তাঁদের বিয়ে হয়নি। যদিও মৃত্যুশয্যায় মার্তাকে ‘স্ত্রী’ বলেই উল্লেখ করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

Advertisement

২০১৮ সালে সে দেশে সাধারণ নির্বাচনের সময় থেকেই ইটালির পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য মার্তা। ১৯৯৪ সালে রাজনীতিতে পা রেখেছিলেন বারলুসকোনি। তৈরি করেন তাঁর দল ‘ফোর্জা ইটালিয়া’। প্রেমিকার জন্য যেমন অর্থ রেখে গিয়েছেন বারলুসকোনি, ঠিক তেমনই নিজের পরিবারের বাকি সদস্যদের জন্যও প্রাপ্য রেখে গিয়েছেন তিনি। ভাই পাওলোর জন্য রেখেছেন ৯০৫ কোটি টাকা। তাঁর ব্যবসার দায়িত্বভার দুই সন্তান মারিনা এবং পিয়ার সিলভিয়োর কাঁধে তুলে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন