Pakistan General Election 2024

জনসভার মঞ্চে জেলবন্দি ইমরান! কৃত্রিম বুদ্ধিমত্তা কামাল দেখাচ্ছে পাকিস্তানের নির্বাচনে

আগামী ৮ ফেব্রুয়ারি পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’র নির্বাচন। ইমরান জেলে থাকলেও তাঁর দল পিটিআই ভোটে অংশ নিচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ২২:২৩
Share:

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। —ফাইল চিত্র।

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স) অধুনা বিপ্লবের সাক্ষী হল পাকিস্তানের সাধারণ নির্বাচন। দুর্নীতি এবং রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলায় জেলবন্দি প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রতিষ্ঠাতা ইমরান এ বার নির্বাচনী প্রচারে সাহায্য নিলেন ওই অত্যাধুনিক প্রযুক্তির।

Advertisement

ইতিমধ্যের পিটিআই-এর বিভিন্ন জনসভায় ইমরানের ‘ভিডিয়ো বক্তৃতা’ প্রচার করা হচ্ছে। তবে জেল থেকে রেকর্ড করা বক্তৃতা নয়, ইমরানের ছবি এবং কণ্ঠস্বর নকল করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ওই প্রচার-ভিডিয়োটি বানানো হয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারি পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’র নির্বাচন। ইমরান জেলে থাকলেও তাঁর দল পিটিআই ভোটে অংশ নিচ্ছে।

নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ বজায় রাখতে পিটিআইয়ের সাংগঠনিক নির্বাচন সেরে ফেলার নির্দেশ দিয়েছিল নির্বাচন পরিচালনকারী শীর্ষ সংস্থা ‘ইলেকশন কমিশন অব পাকিস্তান’ (ইসিপি)। তার পরে চলতি মাসের গোড়ায় পিটিআই-এর নতুন চেয়ারম্যান নির্বাচিত হন ইমরান ঘনিষ্ঠ নেতা গোহর আলি খান। পাশাপাশি পিটিআইয়ের সাংগঠনিক বৈঠকে সেক্রেটারি জেনারেল হিসাবে নির্বাচিত হন ওমর আয়ুব খান। ১৯৯৬ সালে পিটিআই তৈরির পরে এই প্রথম বার ইমরানের পরিবর্তে অন্য কাউকে নির্বাচিত করা হয়েছে দলীয় চেয়ারম্যান হিসাবে। পেশায় আইনজীবী গোহর ইমরান ও পিটিআইয়ের বিরুদ্ধে দায়ের হওয়া বিভিন্ন মামলায় যুক্ত রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন