Imran Khan

সন্ত্রাসদমন আদালতে জামিন পেলেন ইমরান, দুর্নীতি মামলায় জামিন স্ত্রী বুশরা বিবিরও

গত ১১ মে পাক সুপ্রিম কোর্ট আল কাদির ট্রাস্ট মামলায় অভিযুক্ত ইমরানের আদালত চত্বর থেকে গ্রেফতারিকে ‘অবৈধ’ বলেছিল। এর পর জামিনে মুক্তি পান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইসলামাবাদ শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৮:৫১
Share:

বুশরা বিবি এবং ইমরান খান। ফাইল চিত্র।

ইসলামাবাদ হাই কোর্ট, লাহোর হাই কোর্টের পরে এ বার ইসলামাবাদের সন্ত্রাসদমন আদালতও প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনের আবেদন মঞ্জুর করল। পাশাপাশি, ইসলামাবাদের একটি আদালতে মঞ্জুর হয়েছে দুর্নীতি মামলায় অভিযুক্ত ইমরানের স্ত্রী বুশরা বিবির জামিনের আবেদনও। হিংসায় উস্কানি এবং হামলায় মদতের মোট ৮টি মামলায় আগামী ৮ জুন পর্যন্ত ইমরানকে জামিন দেওয়া হয়েছে। বুশরার জামিনের মেয়াদ আগামী ৩১ মে পর্যন্ত।

Advertisement

আল কাদির ট্রাস্ট আর্থিক দুর্নীতি মামলায় রেঞ্জার্স বাহিনীর হাতে গত ৯ মে গ্রেফতার হয়েছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর চেয়ারম্যান ইমরান। ইসলামাবাদ হাই কোর্ট চত্বরে তাঁর গ্রেফতারির পরেই সারা দেশ বিক্ষোভের আগুনে জ্বলে ওঠে। ইমরানের মুক্তির দাবিতে প্রতিবাদ-আন্দোলনে নামেন তাঁর দলের নেতা-কর্মী-সমর্থকেরা। ভাঙচুর, হাঙ্গামা, সরকারি সম্পত্তি ধ্বংসের পাশাপাশি হামলা হয় বিভিন্ন সেনাশিবির এমনকি, সেনাকর্তাদের আবাসনেও।

গ্রেফতার হওয়ার আগে ভিডিয়ো বার্তায় ইমরান সরাসরি হিংসায় উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ। গত ১১ মে পাক সুপ্রিম কোর্ট সরসারি আল কাদির ট্রাস্ট মামলায় ইমরানের গ্রেফতারিকে ‘অবৈধ’ বলেছিল। দুর্নীতি মামলায় জামিনে মুক্তি পেলেও তাঁর বিরুদ্ধে হিংসায় মদতের অভিযোগে দায়ের হয় বেশ কয়েকটি মামলা। প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে পাক প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পরে ইমরানের বিরুদ্ধে দেড়শোরও বেশি মামলা দায়ের হয়েছে পাকিস্তানে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন