Imran Khan

জামিন পেলেন ইমরান খান, তোশাখানা মামলায় নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ হাই কোর্টের

তোশাখানা মামলায় মঙ্গলবার জামিন পেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই মামলায় ইমরানকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইসলামাবাদ শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৪:১৬
Share:

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। —ফাইল চিত্র।

স্বস্তি পেলেন ইমরান খান। তোশাখানা মামলায় মঙ্গলবার জামিন পেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। এই মামলায় ইমরানকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত। মঙ্গলবার সেই নির্দেশে স্থগিতাদেশ দিল ইসলামাবাদ হাই কোর্ট।

Advertisement

চলতি মাসের শুরুতে এই মামলায় দোষী সাব্যস্ত করে আদালত সাজা ঘোষণার পরই গ্রেফতার করা হয় ইমরানকে। শনিবার ইসলামাবাদের একটি আদালত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রধানকে তিন বছরের জেলের সাজা দেয়।

গত বছর গদিচ্যুত হন ইমরান। তার পরই আলোচনায় আসে তোশাখানা মামলা। দুবাইয়ের এক ব্যবসায়ী দাবি করেন, বিদেশ থেকে ইমরানের উপহার পাওয়া ঘড়ি তিনি ২০ লক্ষ ডলারে কিনে নিয়েছিলেন। ওই ব্যবসায়ী জানান, ২০১৯ সালে যখন ইমরানের দল পাকিস্তানের শাসনক্ষমতায় ছিল, তখন সৌদি আরবের রাষ্ট্রপ্রধান মহম্মদ বিন সলমন তাঁকে ওই বহুমূল্য ঘড়ি উপহার দিয়েছিলেন। ওই অভিযোগে ভিত্তিতে পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরানকে পাঁচ বছরের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় নিষিদ্ধ ঘোষণা করেছিল। কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইমরান গত অক্টোবরে ইসলামাবাদ হাই কোর্টে আবেদন জানালেও আদালত তা খারিজ করে দিয়ে আদালতের বিচার প্রক্রিয়ার মুখোমুখি হতে বলেছিল তাঁকে। তার পর গত মে মাসে ইসলামাবাদ পুলিশ লাইন্‌সের বিশেষ আদালত ইমরানকে দোষী সাব্যস্ত করেছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন