Coronavirus New strain

ব্রিটেনের নতুন করোনা স্ট্রেনের খোঁজ ফ্রান্সে, সাময়িক বন্ধ ইংল্যান্ড সীমান্ত

হু জানিয়েছে, এই নতুন স্ট্রেনের ৯টি সংক্রমণ ধরা পড়েছে ডেনমার্কে, একটি করে নেদারল্যান্ড এবং অস্ট্রেলিয়ায়। তালিকায় নবতম সংযোজন ফ্রান্স।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১০:১৫
Share:

প্রতীকী ছবি—রয়টার্স।

ব্রিটেনে করোনাভাইরাসের নতুন যে স্ট্রেন পাওয়া গিয়েছিল, তার দেখা মিলল ফ্রান্সেও। সে দেশের স্বাস্থ্য মন্ত্রক এ কথা জানিয়েছে। ইতিমধ্যে ইটালির রোমে একজনের দেহে এই স্ট্রেনের খোঁজ মিলেছে বলে সংবাদ সংস্থা জানিয়েছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) এক রিপোর্টে জানিয়েছে, এখনও পর্যন্ত এই নতুন স্ট্রেনের ৯টি সংক্রমণ ধরা পড়েছে ডেনমার্কে, একটি করে নেদারল্যান্ড এবং অস্ট্রেলিয়াতে। এই তালিকায় নবতম সংযোজন ফ্রান্স।

Advertisement

করোনার নতুন স্ট্রেনের খোঁজ পাওয়ার পর ফ্রান্সের সঙ্গে ব্রিটেন সীমান্ত আংশিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। নাগরিক যাঁরা ফিরতে চাইছেন, তাঁদের পরীক্ষা করে ফেরানো হচ্ছে বলে জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। ফ্রান্সের সংবাদমাধ্যমের দাবি, আরও সংক্রামক ক্ষমতা সম্পন্ন করোনাভাইরাসের এই স্ট্রেন পৃথিবীর ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে।

ফ্রান্সে নতুন স্ট্রেন যাঁর দেহে পাওয়া গিয়েছে, তিনি ব্রিটেনে থাকতেন। ১৯ ডিসেম্বর ফেরেন ফ্রান্সে। ২১ ডিসেম্বর তাঁর করোনা পরীক্ষা হতেই নতুন স্ট্রেনের খোঁজ মেলে। এখন তিনি মধ্য ফ্রান্সে নিজের বাড়িতে আইসোলেশনে আছেন। যদিও তাঁর মধ্যে করোনাভাইরাস জনিত লক্ষণের প্রকাশ সে ভাবে নেই বলেই পরিবার সূত্রে খবর। ওই আক্রান্তের সংস্পর্শে যারা এসেছিলেন, তাঁদেরকেও খুঁজে বের করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের ওই অফিসার। এই নতুন স্ট্রেনের আর কোনও আক্রান্তের খোঁজ পেলে তাঁদেরকে আইসোলেশনে রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: বাড়ির সামনে গুলি করে খুন আফগান সমাজকর্মীকে

আরও পড়ুন: কোভিডে মৃত্যু আমেরিকার কৃষ্ণাঙ্গ চিকিৎসকের, উঠল বর্ণবিদ্বেষের অভিযোগ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন