কোনও দেশ নয়, যুদ্ধ সন্ত্রাসবাদের বিরুদ্ধে: ওলাঁ

যৌথবাহিনীর শরিক হলেও আগে কখনও পশ্চিম এশিয়ায় এতটা আক্রমণাত্মক হয়নি ফ্রান্স। কিন্তু পরিস্থিতি এখন আমুল পরিবর্তিত হয়েছে। শুক্রবারের আত্মঘাতী জঙ্গি হামলায় ১৩২ জন নিরীহ মানুষের মৃত্যুর পর তিনি হুঁশিয়ারি দেন, নির্দয় প্রত্যাঘাত করবে ফ্রান্স।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৫ ১০:৫১
Share:

সোমবার ভার্সেই প্রাসাদে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁ। এএফপি-র তোলা ছবি।

যৌথবাহিনীর শরিক হলেও আগে কখনও পশ্চিম এশিয়ায় এতটা আক্রমণাত্মক হয়নি ফ্রান্স। কিন্তু পরিস্থিতি এখন আমুল পরিবর্তিত হয়েছে। শুক্রবারের আত্মঘাতী জঙ্গি হামলায় ১৩২ জন নিরীহ মানুষের মৃত্যুর পর তিনি হুঁশিয়ারি দেন, নির্দয় প্রত্যাঘাত করবে ফ্রান্স। তাঁর রণহুঙ্কার যে ফাঁকা আওয়াজ নয় তা বোঝা যায় রবিবারই। রবিবার রাতেই সিরিয়ার রাকায় আইএস-এর ডেরাগুলির উপরে বোমাবর্ষণ করে ফরাসি বিমানবাহিনী। গুঁড়িয়ে দেওয়া হয় জঙ্গিদের একটি নিয়ন্ত্রণ কেন্দ্র, প্রশিক্ষণ শিবির এবং একটি অস্ত্রভাণ্ডারও। শুধু শত্রু ডেরা ধ্বংস করেই যে থেমে থাকবে না ফ্রান্স তা ফের একবার বুঝিয়ে দিলেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁ।

Advertisement

সোমবার ভার্সেই প্রাসাদে সংসদের দুই কক্ষের সামনে ওলাঁ বলেন, আইএসকে আর কোনও রকম ছাড় দেওয়া হবে না। ‘সন্ত্রাস কোনও দেশকে শেষ করতে পারে না, দেশের মানুষই সন্ত্রাসকে নির্মূল করবে। আত্মঘাতী হামলার পর যুদ্ধের মুখোমুখি ফ্রান্স। তবে এই যুদ্ধ কোনও দেশের বিরুদ্ধে নয়, কারণ জঙ্গিরা কোনও দেশের হতে পারে না।’

এই লড়াইয়ে সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে ফ্রান্স। আইএস ডেরায় ফরাসি বিমান হানার মাত্রা যে আগামী দিনে আরও বাড়বে তাও বলেন ওলাঁ। ফরাসি প্রেসিডেন্টের ভাষণের কয়েক ঘণ্টার মধ্যেই প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দর থেকে এয়ার ক্রাফ্ট কেরিয়ারকে পশ্চিম এশিয়ার উদ্দেশে উড়ে যেতে দেখা যায়।

Advertisement

হামলার পর ওলাঁ জানিয়েছিলেন, ফ্রান্সের মাটিতে নয় এই চক্রান্তের ব্লু-প্রিন্ট তৈরি হয়েছিল বাইরের দেশে। তবে এই চক্রান্তে মদত জুগিয়েছিল দেশের অভ্যন্তরীণ শত্রুরাই। তাই এই জেহাদি সন্ত্রাস ঠেকাতে ফ্রান্সও যে কোমর বেঁধে নামবে তা জানাতে ভোলেননি ফরাসি প্রেসিডেন্ট। এর জন্য দেশের আইনে বদল আনা হবে। ৫ হাজার অতিরিক্ত পুলিশ, আড়াই হাজার আইনজীবী এবং হাজার জন শুল্ক আধিকারিকও নিয়োগ করা হবে। ইতিমধ্যেই শুক্রবারের হামলার চক্রীদের খোঁজে ১৩০টি জায়গায় তল্লাশি চালান গোয়েন্দারা। গ্রেফতার করা হয় ২৩ জনকে। শতাধিক লোককে গৃহবন্দি করে রাখা হয়েছে। উদ্ধার হয়েছে বেশ কিছু অস্ত্র-গুলিও।

তবে এই লড়াইয়ে আমেরিকা এবং রাশিয়াকেও পাশে চান ওলাঁ। আইএস-এর বিরুদ্ধে একযোগে লড়ার জন্য ওবামা এবং পুতিন, দু’জনের সঙ্গেই কথা বলবেন বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। সন্ত্রাস ঠেকাতে জেহাদিদের সম্বন্ধে তথ্য জোগাড়কে আরও মজবুত করতে এবং ইউরোপের বিভিন্ন দেশের সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর কথাও বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন