International News

সন্ত্রাস এ বার মুছতেই হবে: আরব দেশগুলিকে আহ্বান ডোনাল্ড ট্রাম্পের

নিজের নিজের দেশের মাটি থেকে সন্ত্রাসবাদকে মুছে ফেলতে সব রাষ্ট্রকেই এ বার সক্রিয় হতে হবে। আরব দেশগুলির সঙ্গে আমেরিকার শিখর সম্মেলনে গিয়ে রবিবার এই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ মে ২০১৭ ২৩:১৬
Share:

‘আরব-ইসলামিক আমেরিকান সামিট’-এ ট্রাম্প। ছবি: এএফপি।

নিজের নিজের দেশের মাটি থেকে সন্ত্রাসবাদকে মুছে ফেলতে সব রাষ্ট্রকেই এ বার সক্রিয় হতে হবে। আরব দেশগুলির সঙ্গে আমেরিকার শিখর সম্মেলনে গিয়ে রবিবার এই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের রাজধানী রিয়াধে আয়োজিত হয়েছে ‘আরব-‘ইসলামিক আমেরিকান সামিট’। সেই সম্মেলনে মুসলিম রাষ্ট্রপ্রধানদের প্রতি মার্কিন প্রেসিডেন্টের বার্তা— প্রত্যেক ইসলামিক রাষ্ট্রকেই এ বার নিজের নিজের দেশে বাড়তে থাকা উগ্রপন্থা রোখার জন্য উদ্যোগী হতে হবে।

Advertisement

সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে সব আরব দেশকে আমেরিকার সঙ্গে হাত মেলানোর আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ছবি: এএফপি।

ট্রাম্প এ দিন বলেছেন, ‘‘এটা বিভিন্ন ধর্মের মধ্যে বা বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বা বিভিন্ন সংস্কৃতির মধ্যে যুদ্ধ নয়। ... এটা শুভের সঙ্গে অশুভের লড়াই।’’ অশুভ শক্তি ধর্মের নামে মানুষ খুন করতে চাইছে, গোটা মানবজাতিকে ধ্বংস করতে চাইছে— মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোটা পৃথিবীর সব শুভ শক্তিকে একত্রিত হতে হবে— আহ্বান ট্রাম্পের। এ দিনের ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সন্ত্রাসবাদে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আরব দেশগুলিই। রিয়াধে আয়োজিত এই সম্মেলন থেকেই আরব দেশগুলিতে ফের শান্তির যুগের সূচনা হতে পারে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন