gold

Gold Cube: পার্কে পড়ে আট কোটিরও বেশি টাকার সোনার পাত্র, কিন্তু ছুঁতে পারবেন না কেউ, কেন?

এই সোনার ঘনকটিতে আট কোটির থেকেও বেশি টাকার সোনা ব্যবহার করা হয়েছে। তবে এই পাত্রটি তিনি কখনও বিক্রি করবেন না বলেও জানিয়েছেন নিকোলাস।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৫
Share:

নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কে সোনার পাত্রটি পড়ে ছিল। ছবি: এএফপি।

পার্কে পড়ে আছে সোনার একটি পাত্র। তা-ও আবার যেমন তেমন নয়, খাঁটি ২৪ ক্যারাট সোনার তৈরি। এই সোনার পাত্রটির ওজন ১৮৬ কেজি। কিন্তু এই সোনার পাত্র ছুঁতে পারবে না কেউই। কারণ এই সোনা ছুঁতে গেলেই আপনাকে ধরতে আসবে পার্কেই লুকিয়ে থাকা নিরাপত্তা রক্ষী। পুরো এক দিন সোনার পাত্রটি ওই পার্কে পড়েছিল। দেখে মনে হতেই পারে যে, এই সোনা কোনও নিরাপত্তার ঘেরাটোপে নেই। কিন্তু সর্বদাই লুকোনো প্রহরীদের কড়া নজরে ছিল এই সোনা।

Advertisement

নিউ ইয়র্কের জনপ্রিয় সেন্ট্রাল পার্কে বুধবার সারা দিন ধরেই এই সোনার পাত্রটি পড়ে ছিল। জার্মান শিল্পী নিকোলাস কাস্টেলো এই সোনার ঘনকাকৃতির পাত্রটি তৈরি করেছেন। একটি আসন্ন ক্রিপ্টো মুদ্রা কাস্টেলো কয়েনের জন্য অভিনব প্রচারের পন্থা হিসেবেই এই সোনার পাত্রটি সেন্ট্রাল পার্কে রাখা হয়েছিল। তাঁর সৃষ্টি সম্পর্কে নিকোলাস জানান, এর আগে কখনও এত সোনা দিয়ে কোনও বস্তু বানানো হয়নি। একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমাদের পৃথিবী অমূল্য এবং অধরা। আর এটাই ছিল আমার এই সৃষ্টির পিছনের মূল ভাবনা।’’

এই সোনার ঘনকটিতে আট কোটির থেকেও বেশি টাকার সোনা ব্যবহার করা হয়েছে। তবে এই পাত্রটি তিনি কখনও বিক্রি করবেন না বলেও জানিয়েছেন নিকোলাস। পাত্রটি বৃহস্পতিবার দিনেই এই পার্ক থেকে সরিয়ে নেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন