Google image

গুগল ইমেজে ‘ইডিয়ট’ সার্চ, ভেসে উঠল ট্রাম্পের ছবি

গুগল ইমেজে ‘ইডিয়ট’ সার্চ দিলে ডোনাল্ড ট্রাম্প!

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ১৩:৫৬
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

‘মাই আই কিউ ইজ ওয়ান অফ দ্য হায়েস্ট, অ্যান্ড ইউ অল নো ইট’, একবার নিজের একটি টুইটে এমনটাই লিখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু গুগলের কেউ বোধ হয় এটা জানেন না! তা না হলে গুগল ইমেজে গিয়ে ‘ইডিয়ট’ লিখে সার্চ দিলে প্রথম ১৫ ফলাফলের মধ্যে ছ’টিতেই ট্রাম্পের ছবি দেখাবে কেন! হ্যাঁ, মূলত ব্রিটেনের গুগল ব্যবহারকারীদের ক্ষেত্রে এমনটাই ঘটেছে।

Advertisement

‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ প্রকাশিত খবর অনুযায়ী ব্রিটেনের বেশ কয়েকটি ব্লগেও ট্রাম্পের ছবির উপর মাউসের কারসার নিয়ে গেলে ‘ইডিয়ট’ লেখাটি দেখা যাচ্ছে।

সম্প্রতি ট্রাম্প ব্রিটেন সফরে গিয়েছিলেন। তখন বেশ কিছু প্রতিবাদী লন্ডনের রাস্তায় পোস্টার ও স্লোগান হাতে বিক্ষোভ দেখান।

Advertisement

‘ইডিয়ট’ সার্চে গুগল ইমেজের স্ক্রিন শটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

‘গ্রিন ডে ২০০৪ সং’ নামে একটি প্রবন্ধেও ট্রাম্পের ছবির উপরে কারসার নিয়ে গেলে ‘ইডিয়ট’ শব্দটি দেখাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে ‘দ্য ইন্ডিপেনডেন্ট’-এ। ‘দ্য নিউ ইয়র্কার, পপসুগার ও অফিসিয়াল চার্ট-সহ প্রত্যেকটি জায়গায় হেডলাইনে ‘আমেরিকান ইডিয়ট’ লেখা এবং রয়েছে ট্রাম্পের ছবিও।

আরও খবর: দেশে নিষিদ্ধ, বিদেশে পুরস্কৃত যে ছবিগুলি

সার্চ রেজাল্টে প্রথমেই এরকম আসার কারণ হিসাবে বলা হয়েছে, নির্দিষ্ট এই শব্দটিকে বেশ কিছু ছবিতে ‘মেটা-ট্যাগ’ হিসাবে ব্যবহার করা হয়েছে। এছাড়াও বেশ কিছু মানুষ ট্রাম্পের ছবি আপলোড করেছেন, ছবিগুলি সেভ করা হয়েছিল ‘ইডিয়ট’ নামে!

ট্রাম্পের সফর নিয়ে লন্ডনে প্রতিবাদ সমাবেশ সম্পর্কে তিনি বলেন, পরবর্তীতে তিনি লন্ডন নাও যেতে পারেন। কোথাও ‘আনওয়েলকামড’ হলে তিনি যেতে বাধ্য নন।

ভূতে বিশ্বাস করেন? এ সব জায়গায় ভুলেও যাবেন না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন