International news

জিতলেন কর্মীরাই, চাপের মুখে পেন্টাগনের সঙ্গে চুক্তি বাতিল করল গুগ্‌ল

কিন্তু কেন এমন অবস্থা? ‘মাভেন’ নামে একটি প্রোজেক্টের জন্য গুগ্‌লের সঙ্গে চুক্তি করেছিল পেন্টাগন। আর সেই চুক্তি নিয়েই কর্তৃপক্ষের সঙ্গে গুগ্‌ল কর্মীদের চূড়ান্ত দড়ি টানাটানি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ জুন ২০১৮ ১৭:০৭
Share:

প্রতীকী চিত্র।

এক দিকে কর্মীরা ক্ষুব্ধ। প্রায় অগ্নিগর্ভ পরিস্থিতি। অন্য দিকে, পেন্টাগনের সঙ্গে মোটা টাকার চুক্তি। শ্যাম রাখি না কূল রাখি অবস্থায় পড়ে কর্মীদের দাবি মেনে, শেষ পর্যন্ত পেন্টাগনের সঙ্গে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিল গুগ্‌ল কর্তৃপক্ষ। যার আর্থিক অঙ্ক প্রায় এক কোটি মার্কিন ডলারের কাছাছাছি।

Advertisement

গোটা ঘটনাকে গুগ্‌লের কর্মীরা নিজেদের জয় হিসেবেই দেখছেন। কিন্তু কেন এমন অবস্থা? ‘মাভেন’ নামে একটি প্রোজেক্টের জন্য গুগ্‌লের সঙ্গে চুক্তি করেছিল পেন্টাগন। আর সেই চুক্তি নিয়েই কর্তৃপক্ষের সঙ্গে গুগ্‌ল কর্মীদের চূড়ান্ত দড়ি টানাটানি।

মাভেন প্রোজেক্টের শরিক গুগ্‌লের দায়িত্ব ছিল, ড্রোন থেকে পাওয়া ছবি বিচার বিশ্লেষণ করা। তাতেই গুগলের কর্মীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তাঁদের আশঙ্কা, এটা সূচনা মাত্র। এর পরে হয়তো মার্কিন প্রতিরক্ষা দফতরের যুদ্ধাস্ত্র তৈরির কাজেও অংশ নেবে গুগ্‌ল।

Advertisement

আরও পড়ুন: মিগের বিকল্প পেতে ফাইটার জেটের বৃহত্তম বরাত দিতে চলেছে ভারত

আরও পড়ুন: পাকা কথা না পেলে কিমকে অর্থসাহায্য নয়

নিজেদের সংস্থার সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করে গুগ্‌ল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু করেন কর্মীরা। কর্তৃপক্ষের কাছে খোলা চিঠি লিখে, তাতে স্বাক্ষর করেন প্রায় চার হাজার কর্মী। বেশ কয়েক জন চাকরিও ছেড়ে দেন। তাঁদের অভিযোগ, পেন্টাগনের সঙ্গে জড়িয়ে সাধারণ গ্রাহকদের বিশ্বাস নিয়ে খেলছে গুগ্‌ল। এর জেরেই এক রকম মাথা নোয়াতে বাধ্য হয়েছেন গুগল কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, পেন্টাগনের সঙ্গে চুক্তির সময়সীমা শেষ হবে আগামী বছরের মার্চ মাসে। এর পর ওই চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন