International

আমেরিকা গেলে আমরা আছি, ভারতকে আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

নাই-বা পাশে থাকল আমেরিকা। আমরা আছি। আমেরিকা গেলে, ইউরোপ আছে। তাই ট্রাম্প জমানার ভিসা আইনের জন্য ভারতীয় কর্মীদের হাহুতাশ করার কোনও কারণ নেই। মার্কিন মুলুকে কর্মরত ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের উদ্দেশে এই বার্তাই দিয়ে রাখল ইউরোপীয় দেশগুলির জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:২৮
Share:

ইউরোপীয় পার্লামেন্ট ভবন।

নাই-বা পাশে থাকল আমেরিকা। আমরা আছি। আমেরিকা গেলে, ইউরোপ আছে। তাই ট্রাম্প জমানার ভিসা আইনের জন্য ভারতীয় কর্মীদের হাহুতাশ করার কোনও কারণ নেই।

Advertisement

মার্কিন মুলুকে কর্মরত ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের উদ্দেশে এই বার্তাই দিয়ে রাখল ইউরোপীয় দেশগুলির জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

বুধবার ইউরোপিয়ান পার্লামেন্ট’স কমিটির বিদেশ বিষয়ক কমিটি জানিয়েছে, ‘এইচ-ওয়ান-বি’ ভিসা আইনে রদবদল ঘটার জেরে মার্কিন মুলুকে যে বিপুল সংখ্যক ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীর ভবিষ্যৎ অন্ধকার হয়ে গিয়েছে, তাঁদের পাশে দাঁড়াতে প্রস্তুত রয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন।

Advertisement

আরও পড়ুন- ভিসা আইন: আমেরিকায় কাজ খোয়াতে পারেন ৩ লক্ষ ভারতীয়

সেটা কী ভাবে সম্ভব, তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে ভারতে আসা ইউরোপিয়ান পার্লামেন্ট’স কমিটির বিদেশ বিষয়ক কমিটির তরফে। বলা হয়েছে, ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা অত্যন্ত দক্ষ, অভিজ্ঞ, পারদর্শী। তাঁদের মেধা বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পক্ষেত্রকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। পরিবর্তিত ‘এইচ-ওয়ান-বি’ ভিসা আইনের জেরে মার্কিন মুলুকে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে কর্মরত যে সব ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীকে চাকরি খুইয়ে দেশে ফিরে যেতে হবে, তাঁদের জন্য ইউরোপীয় দেশগুলিতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিকল্প চাকরির ব্যবস্থা করে দেওয়া হবে। এমনকী, ওই পরিবর্তিত ভিসা আইনের জেরে যদি মার্কিন মুলুকে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির ব্যবসা চালাতে অসুবিধা হয়, তা হলে সেই ভারতীয় সংস্থাগুলির জন্যও ইউরোপীয় দেশগুলিতে বিকল্প ব্যবস্থা করে দেওয়া হবে।

ভারতের আরও বন্ধু হতে চায় ইউরোপ

বুধবার ইউরোপিয়ান পার্লামেন্ট’স কমিটির বিদেশ বিষয়ক কমিটি এও জানিয়েছে, আগামী দিনে তারা ভারতের সঙ্গে তথ্যপ্রযুক্তি সহ বিভিন্ন শিল্পক্ষেত্রে আদানপ্রদানের পরিমাণ আরও বাড়াতে চায়। এটা এখনও পর্যন্ত কেন প্রত্যাশিত মানে পৌঁছয়নি, তার জন্যও দুঃখ প্রকাশ করেছে ইউরোপিয়ান পার্লামেন্ট’স কমিটির বিদেশ বিষয়ক কমিটি।



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন